শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

স্বাধীনতার জন্য এম. আব্দুর রহিম অগ্রণী ভূমিকা পালন করেছেন: স্পিকার

  |   শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০১৯ | প্রিন্ট

স্বাধীনতার জন্য এম. আব্দুর রহিম অগ্রণী ভূমিকা পালন করেছেন: স্পিকার

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, প্রয়াত সাবেক সংসদ সদস্য এম. আব্দুর রহিম দক্ষতা, যোগ্যতা ও মেধা দিয়ে দেশের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধুর সহচর হয়ে অগ্রণী ভূমিকা পালন করেছেন।

শুক্রবার  বিকাল সাড়ে ৪টায় দিনাজপুর গোড়-এ শহীদ বড়ময়দানে স্বাধীনতা পদকপ্রাপ্ত, মহান মুক্তিযুদ্ধের পশ্চিমাঞ্চলীয় জোনের চেয়ারম্যান, বাংলাদেশ সংবিধান প্রণয়ন কমিটির সদস্য, ভাষা সৈনিক ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর জননেতা এম. আব্দুর রহিমের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন।

তিনি আরোও বলেন, দেশের মানুষের জন্য, দিনাজপুরের মানুষের কল্যাণের জন্য এম আব্দুর রহিম কাজ করে গেছেন । যারা নিজেদের জন্য নয়, ব্যক্তি জীবনের জন্য নয় কিন্তু মানুষের কল্যাণে নিবেদিত প্রাণ হয়ে কাজ করে গেছেন এমন জ্বলন্ত উদাহরণ হচ্ছে প্রয়াত জননেতা এম, আব্দুর রহিম । ব্যক্তিগত জীবনে তাদের কোন চাওয়া পাওয়া ছিল না । দেশমাতৃকার মুক্তি পরাধীনতার শৃঙ্খল থেকে কিভাবে দেশের স্বাধীনতা আনা যায় স্বাধীনতার পরতে পরতে শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুরের নেতৃত্বে তিনি কাজ করে গেছেন।

স্পিকার আরোও বলেন , জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সেই সময়ে ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি ছিলেন এম.আব্দুর রহিম । সারা জীবন তিনি সৎ, আদর্শবান নিবেদিত প্রাণ হিসাবে কাজ করে গেছেন।

২০২৪ সালের মধ্যে বাংলাদেশ উন্নযনশীল দেশ, ২০৪১ সালের মধ্যে ক্ষুধামুক্ত দারিদ্রমুক্ত উন্নত দেশ সমৃদ্ধ জাতির পিতার বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলবো আব্দুর রহিম স্মৃতি স্মরণ সভা থেকে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে তার জীবনের সংগ্রামের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা এই প্রত্যয় গ্রহণ করি। স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী উল্লেখ করেন আমরা যে যার অবস্থান থেকে দেশকে উন্নত দেশ গড়ে তুলব। আমাদের তরুণ প্রজন্মকে তাদের মেধা কাজে লাগিয়ে আগামী দিনের এদেশকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাবে বঙ্গবন্ধু স্বপ্নের বাংলাদেশকে।

এম,আব্দুর রহিম সমাজ কল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের সভাপতি প্রবীণ আইনজীবী এ্যাডভোকেট আজিজুল ইসলাম জুগলুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এসময় নিউজ ২৪ এর সিইও এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, ৭১ টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু, মরহুমের বড় ছেলে সুপ্রিম কোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, এম আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের কার্যকরী সভাপতি সফিকুল হক ছুটুসহ স্থানীয় আওয়ামী লীগ-অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এম আব্দুর রহিম ১৯২৭ সালের ২১ নভেম্বর দিনাজপুর সদর উপজেলার শংকরপুর ইউনিয়নের জালালপুর গ্রামের এক সমভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা মরহুম মো: ইসমাইল সরকার ও মা মরহুম দরজ বিবি। তিনি ২০১৬ সালের ৪ সেপ্টম্বর সকাল সোয়া ১১টার দিকে চিকিৎসাধীন অবস্থায় ঢাকার বারডেম হাসপাতালে মৃত্যুবরণ করেন।

Facebook Comments Box
advertisement

Posted ২৩:১৪ | শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com