শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সাংবাদিকদের মহাসমাবেশ সফলের আহ্বান : জাতীয় পতাকা হাতে গণতন্ত্রের অভিযাত্রায় অংশ নেবে পেশাজীবীরা

  |   বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর ২০১৩ | প্রিন্ট

 
স্টাফ রিপোর্টার : দেশে গণতান্ত্রিক ব্যবস্থা ও গণমাধ্যমের স্বাধীনতা টিকিয়ে রাখার স্বার্থে জাতীয় পতাকা হাতে আগামী ২৯ ডিসে¤¦রের ‘মার্চ ফর ডেমোক্রেসি’ বা গণতন্ত্রের অভিযাত্রায় সাংবাদিক, আইনজীবী, চিকিৎসক, প্রকৌশলীসহ সারা দেশের পেশাজীবীরা অংশ নেবে। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গনে ‘বন্ধ গণমাধ্যম খুলে দেয়ার দাবিতে’ আয়োজিত সমাবেশে সাংবাদিক নেতারা এ ঘোষণা দেন।
সাংবাদিক নেতারা বলেন, যেহেতু বর্তমানে দেশে গণতান্ত্রিক ব্যবস্থা ও মানবাধিকার বলতে কিছু নেই, বন্ধ রয়েছে বেশ কয়েকটি গণমাধ্যম এবং বিনা বিচারে কারারুদ্ধ রয়েছেন সম্পাদক মাহমুদুর রহমান। তাই গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা টিকিয়ে রাখার স্বার্থেই সাংবাদিকরা ওই কর্মসূচিতে অংশ গ্রহণ করবেন। এছাড়া একই দিন পুর্বঘোষিত সাংবাদিকদের মহাসমাবেশও জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত হবে। সব বাধা পেরিয়ে রোববারের ওই মহাসমাবেশে অংশ নেয়ার জন্য তারা সারা দেশের সাংবাদিকদের প্রতি আহ্বান জানান জানান।
গতকাল বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) যৌথ উদ্যোগে আয়োজিত সমাবেশে সাংবাদিক নেতারা এ ঘোষণা দিয়ে অবিল¤ে¦ বন্ধ গণমাধ্যমগুলো খুলে দেয়ারও দাবি জানান।
বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, সংগঠনের মহাসচিব শওকত মাহমুদ, ডিইউজে সভাপতি কবি আবদুল হাই শিকদার, জাতীয় প্রেস ক্লাবের সাধারন সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, ডিইউজে সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান। ডিইউজের নির্বাহী সদস্য এরফানুল হক নাহিদের পরিচালনায় এতে ডিইউজের সাংগঠনিক সম্পাদক রফিক মুহাম্মদ, প্রচার সম্পাদক আকন আবদুল মান্নান, ডিইউজের দৈনিক সংগ্রাম ইউনিট প্রধান শহিদুল ইসলাম, মাহমুদুর রহমান মুক্তি সংগ্রাম পরিষদের আহ্বায়ক রেজাউল কবির শিকদার রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।
২৯ ডিসে¤¦রের পুর্বঘোষিত মহাসমাবেশে সারা দেশের সাংবাদিকদের অংশ নেয়ার আহ্বান জানিয়ে সভাপতির বক্তৃতায় বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী বলেন, ওইদিন সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবে আমাদের মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। মহাসমাবেশ শেষে জাতীয় পতাকা হাতে নিয়ে সাংবাদিকরা গণতন্ত্রের অভিযাত্রায় যোগ দেবে। তিনি বলেন, এই সরকারের আমলে সাংবাদিকরা কোথাও নিরাপদ নয়। বেডরুমে প্রবেশ করে সাংবাদিকদের হত্যা করা হচ্ছে। ভোটার বিহীন একতরফার তামাশার নির্বাচন সাংবাদিকরা কখনো মেনে নেবে না উল্লেখ করে তিনি বলেন, যতদিন আমার দেশ, দিগন্ত ও ইসলাম টিভি চালু, সম্পাদক মাহমুদুর রহমানকে মুক্ত, সাগর-রুনি হত্যার বিচার এবং দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা না হবে ততদিন পর্যন্ত সাংবাদিকদের আন্দোলন চলবে।
শওকত মাহমুদ বলেন, গণতন্ত্র রক্ষার জন্য বিরোধী দলের ঘোষিত গণতন্ত্রের অভিযাত্রায় অংশ নেয়ার জন্য সারা দেশের সাংবাদিকরা প্রস্তুত রয়েছে। সাংবাদিক এই নেতা বলেন, যেহেতু বর্তমানে দেশে গণতান্ত্রিক ব্যবস্থা ও মানবাধিকার বলতে কিছু নেই, বন্ধ রয়েছে বেশ কয়েকটি গণমাধ্যম এবং সম্পাদক মাহমুদুর রহমান কারারুদ্ধ। তাই সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করার স্বার্থেই সাংবাদিকরা ওই কর্মসূচিতে অংশ গ্রহণ করবেন।
কবি আবদুল হাই শিকদার বলেন, বর্তমানে দেশের প্রধান ও একমাত্র সমস্যা হচ্ছে শেখ হাসিনা। তার উচ্চাভিলাষীর কারণেই সারা দেশ আজ অগ্নিগর্ভ। সর্বত্র শুধু লাশ আর লাশ। এই এক ব্যাক্তিকে ক্ষমতা থেকে হঠাতে পারলেই কেবল দেশ, গণতন্ত্র ও গণমাধ্যম মুক্ত হবে। অন্যথায় দেশের ধংস অনিবার্য।
দেশ বর্তমানে কঠিন ষড়যন্ত্রের সম্মুখিন উল্লেখ করে সৈয়দ আবদাল আহমদ বলেন, দেশের স্বাধীনতা-স্বার্বভৌমত্ব ও সংবাদপত্রের অস্তিত্ব টিকে রাখতে আগামী রোববারের ‘মার্চ ফর ডেমোক্রেসিতে’ সাংবাদিক ও পেশাজীবীরা অংশ গ্রহণ করবেন। তিনি সারা দেশের পেশাজীবীদেরকে ওই অভিযাত্রায় অংশ নেয়ার আহ্বান জানান।
জাহাঙ্গীর আলম প্রধান তার বক্তৃতায় বলেন, গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে আমরা গভীর উদ্বিগ্ন। বেডরুমে ঢুকে সাংবাদিকদের হত্যা করা হচ্ছে। এ অবস্থায় আমরা ঘরে বসে থাকতে পারি না।
 
 
 

Facebook Comments Box
advertisement

Posted ১৯:৫০ | বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com