শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সব দলের অংশগ্রহণে বাংলাদেশে নতুন নির্বাচন চায় ইইউসহ বিশ্ব সম্প্রদায়

  |   বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

world

০৯জানুয়ারি: সব দলের অংশগ্রহণে বাংলাদেশে নতুন নির্বাচনের উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্ব সম্প্রদায়। ব্রাসেলস থেকে কুয়েত নিউজ এজেন্সি (কুনা) এ খবর দিয়েছে। এর আগে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, বৃটেন, অস্ট্রেলিয়া, জাপান, জার্মানি, কানাডা, ফ্রান্সসহ বিশ্বের অনেক দেশ একই দাবি জানিয়েছে।

একই সাথে বাংলাদেশে চলমান সহিংসতার নিন্দা জানিয়েছে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র মাইকেল ম্যান’কে উদ্ধৃত করে এ রিপোর্টে বলা, ৫ জানুয়ারি বাংলাদেশে যে নির্বাচন হয়েছে আমরা সে বিষয়টিকে আমলে নিয়েছি। আমরা আমাদের ডেলিগেশন ও ঢাকায় সদস্য রাষ্ট্রগুলোর দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ পরিস্থিতিতে নিবিড় নজরদারি করে যাচ্ছি। তিনি আরও বলেন, নির্বাচনকে কেন্দ্র করে এবং নির্বাচনকালীন যে সহিংস ঘটনা ঘটেছে আমরা তার তীব্র নিন্দা জানাই। এ নির্বাচন বর্জন করেছে বিরোধী দলগুলো এবং এতে ভোট পড়েছে কম।

মাইকেল ম্যান বলেন, আমরা রাজনৈতিক দলগুলোকে সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে সংলাপের মাধ্যমে একটি রাজনৈতিক উপায় বের করার জন্য নতুন করে উদ্যোগ নেয়ার আহ্বান জানাই।

অপরদিকে, সদ্যসমাপ্ত নির্বাচনে জনমতের প্রতিফলন ‘অতি সামান্য’ হয়েছে মনে করে জার্মানি। দেশটির তরফে সব দলের অংশগ্রহণে শান্তিপূর্ণ বিশ্বাসযোগ্য আরেকটি গণতান্ত্রিক নির্বাচন আয়োজনের তাগিদ দেয়া হয়েছে। জার্মান ফেডারেল সরকারের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে ওই তাগিদ দেয়া হয়।

ঢাকাস্থ জার্মান দূতাবাসের পক্ষ থেকে সরবরাহ করা বিবৃতিতে বলা হয়, দশম জাতীয় সংসদ নির্বাচনের পারিপার্শ্বিক অবস্থা অত্যন্ত দুঃখের সঙ্গে জার্মানির ফেডারেল সরকার বিবেচনায় নিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ওই নির্বাচনে ইচ্ছার ‘অতি সামান্য’ প্রতিফলন ঘটেছে। বিবৃতিতে দেশটির তরফে নির্বাচনকে ঘিরে সৃষ্ট সহিংসতার নিন্দা জানানো হয়। একই সঙ্গে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শন বিশেষত ধর্মীয় সংখ্যালঘুদের ওপর আক্রমণ থেকে বিরত থাকতে সব রাজনৈতিক পক্ষের প্রতি আহ্বান জানানো হয়। বর্তমান পরিস্থিতিতে সবাইকে নিয়ে একটি শান্তিপূর্ণ, বিশ্বাসযোগ্য গণতান্ত্রিক নির্বাচন আয়োজনে সরকার এবং সব রাজনৈতিক দলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানায় জার্মান ফেডারেল সরকার।

এদিকে, দশম সংসদ নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ ‘খুবই কম’ ছিল মন্তব্য করে প্রধান রাজনৈতিক দলগুলোকে আবারও সংলাপ শুরুর আহ্বান জানিয়েছে ফ্রান্স। সদ্যসমাপ্ত নির্বাচন প্রসঙ্গে দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র এক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন। ঢাকাস্থ ফরাসি দূতাবাসের ওয়েবসাইটে ওই প্রতিক্রিয়া সংবলিত বিবৃতিটি প্রকাশ করা হয়। এতে বলা হয়, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ফ্রান্স নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। একেবারে কম ভোটারের অংশগ্রহণে এখানে যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তাকে সহিংসতার যথেষ্ট ছাপ ছিল।

Facebook Comments Box
advertisement

Posted ১১:২২ | বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com