বুধবার ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যথাযোগ্য মর্যাদায় মুজিবনগর দিবস উদযাপিত

  |   বৃহস্পতিবার, ১৭ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

hasina_Mojib nagor

বাসস : যথাযোগ্য মর্যাদায় গতকাল বৃহস্পতিবার উদযাপিত হয়েছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণের দিন ঐতিহাসিক মুজিবনগর দিবস। এ উপলক্ষে ঢাকা এবং মেহেরপুরের মুজিবনগরে পালিত হয়েছে বিভিন্ন কর্মসূচি। ১৯৭১ সালের এদিন তদানীন্তন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। এর আগে একই বছরের ১০ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি এবং সৈয়দ নজরুল ইসলামকে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতি, তাজউদ্দিন আহমদ প্রধানমন্ত্রী, ক্যাপ্টেন এম মনসুর আলী অর্থমন্ত্রী, এএইচএম কামারুজ্জামান স্বরাষ্ট্রমন্ত্রী এবং খন্দকার মোশতাক আহমদকে পররাষ্ট্রমন্ত্রী করে মুজিবনগর সরকার গঠন করা হয়।

দিবসটি উপলক্ষে ঢাকায় সকাল ৬টায় বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগের কেন্দ্রীয় এবং দেশের সব জেলা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন। পরে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দলীয় নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী বঙ্গবন্ধু ভবন ত্যাগ করার পর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষ সারিবদ্ধভাবে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, জাতীয় শ্রমিক লীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগের নেতারা এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল সাড়ে ৭টায় বনানী কবরস্থানে শহীদ জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী এবং রাজশাহীতে এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে বিশেষ মোনাজাত, শহীদদের বিদেহী আত্মার শান্তি কামনাসহ দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়। পরে মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের পক্ষে বনানী কবরস্থানে জাতীয় তিন নেতা ও বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

মুজিবনগরের কর্মসূচির মধ্যে ছিল ভোর ৬টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, বেলা ১১টা ১৫ মিনিটে গার্ড অব অনার প্রদান এবং সাড়ে ১১টায় শেখ হাসিনা মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

সকালে মুজিবনগর স্মৃতিসৌধে দলের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক প্রমুখ উপস্থিত ছিলেন। পরে তিনি শেখ হাসিনা মঞ্চের সামনে আনসার সদস্যদের দেয়া গার্ড অব অনার ও সালাম গ্রহণ করেন। এ সময় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের উদ্যোগে মুজিবনগর স্মৃতিসৌধে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবসের দু’দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়। পরে মুজিবনগর দিবস পালন কমিটির চেয়ারম্যান মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন দলের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু।

এদিকে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগ বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক আলোচনা সভার আয়োজন করে। ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

এছাড়া রাজধানীতে শিল্পকলা একাডেমিতে মুক্তিযুদ্ধভিত্তিক বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা অনুষ্ঠান, জেলা ও উপজেলা পর্যায়ে মুক্তিযুদ্ধভিত্তিক বিশেষ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন উন্মুক্ত স্থান ও প্রেক্ষাগৃহে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন করা হয়।
এদিকে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে সকালে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ঢাকা বিভাগীয় শাখার উদ্যোগে সংগঠনের গুলশান কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ঢাকা বিভাগীয় শাখার যুগ্ম আহ্বায়ক রুহুন্নেছা রুনার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সভাপতি অ্যাডভোকেট তারানা হালিম এমপি। এতে সহ-সভাপতি সৈয়দ হাসান ইমাম, অভিনেতা এটিএম শামসুজ্জামান, ড. ইনামুল হক, পীযূষ বন্দ্যোপাধ্যায় প্রমুখ বক্তব্য রাখেন। এর আগে সকালে সংগঠনের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোবারক আলী শিকদার ও সাধারণ সম্পাদক অরুণ সরকার রানার নেতৃত্বে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে মুজিবনগর স্মৃতিসৌধের পাদদেশে মেহেরপুর জেলা প্রশাসক মো. মাহমুদ হোসেন জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করেন। এ সময় মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) নাজনীন আক্তার উপস্থিত ছিলেন। মুজিবনগর দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম সিমিন হোসেন রিমি এমপি বুধবার বিকেলে মেহেরপুরে পৌঁছেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও স্থানীয় জেলা প্রশাসন যৌথভাবে মুজিবনগর দিবস উপলক্ষে দুদিনের কর্মসূচি পালন করবে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৬ | বৃহস্পতিবার, ১৭ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com