শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাইনাস হচ্ছেন এরশাদ

  |   বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

earshed

এরশাদ ছাড়াই শপথ নিয়ে দশম জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা হওয়ার পথে এগোচ্ছেন রওশন এরশাদ। দলের সংসদ সদস্যরা গতকাল বৈঠক করে তাকে সংসদীয় দলের নেতা নির্বাচন করেছেন। সরকার বা বিরোধী দলে থাকা না থাকার বিষয়ে গতকাল রওশন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন। এ অবস্থায় টানা ২৮ দিন ধরে সিএমইচএ আটক হুসেইন মুহম্মদ এরশাদের জাপায় অবস্থান নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন উঠেছে, এরশাদ কি জাতীয় পার্টির নীতিনির্ধারণী অবস্থান থেকে মাইনাস হয়ে গেলেন? অবশ্য এরশাদের বিষয়টি নিয়ে কিছুটা অস্পষ্টতা থাকলেও মাইনাস হয়েছেন তার ভাই জি এম কাদের। গতকাল এরশাদ শপথ না নেয়ায় নতুন করে ধূম্রজাল তৈরি হয়েছে। প্রশ্ন উঠেছে, এরশাদ শপথ নেবেন কিনা? এ প্রসঙ্গে জাপার দু’জন সিনিয়র নেতা দুই বক্তব্য দিয়েছেন। শপথ নিয়ে মহাসচিব এ বি এম রুহুল আমীন হাওলাদার বলেছেন, এরশাদের শপথের দিনক্ষণ পরে জানানো হবে। আর শপথ নিয়ে কাজী ফিরোজ রশীদ বলেন, আজ শুক্রবার শপথ নেবেন এরশাদ।

তিনি বলেন, আমরা সরকারে থাকবো। বিরোধী দলেও থাকবো। জাতীয় ঐকমত্যের সরকার হবে। এতে জাতীয় পার্টিও যাবে। ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, আমরা বিরোধী দলে থাকবো। তবে জাতীয় ঐকমত্যের সরকারে যাবো কিনা তা দল সিদ্ধান্ত নেয়নি। এর অগে বুধবার রওশন এরশাদ জানিয়েছিলেন, তিনি (এরশাদ) শপথ নেবেন। এটি আমরা জানি। সাবেক প্রেসিডেন্ট। তিনি তো আর বিরোধী দলের নেতা হতে পারেন না। আমাকে বলেছেন, তুমি বিরোধীদলীয় নেতা হও। আমার দোয়া রইল তোমার জন্য। রওশন এরশাদ বলেন, তার শরীরটা একটু খারাপ থাকায় হাসপাতালে আছেন। শরীরে যাতে চাপ না পড়ে এজন্য তিনি সেখানে আছেন। সুস্থ হলেই আমাদের মাঝে ফিরবেন। ওই সংবাদ সম্মেলনে এমনই বক্তব্য দেয়ার আগে নির্বাচিত এমপিদের নিয়ে প্রায় ২ ঘণ্টা বৈঠক করেন রওশন। বৈঠকে নির্বাচনকালীন সরকারের মন্ত্রী-উপদেষ্টা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়াউদ্দিন আহমদ বাবলু বিরোধী দলে নয়, সরকারে থেকে মন্ত্রীত্ব নেয়ার পক্ষে জোরালো মতামত দেন বলে জাপার একাধিক সূত্র জানায়।

এরশাদ তাদের নির্বাচনকালীন সরকার থেকে পদত্যাগ করতে নির্দেশ দিলেও তারা নানা নাটক করেন। শুধু আনিস-বাবলু নয় জাপার (বিনা প্রতিদ্বন্দ্বিতায়সহ) নির্বাচিত বেশির ভাগ এমপি সরকারে থাকতে চান। চান মন্ত্রীত্ব। সরকারি সুযোগ-সুবিধা। এক সময়ের সরকারের কঠোর সমালোচক প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ-ও মন্ত্রী হতে চান। এ লাইনে আছেন এ বি এম রুহুল আমীন হাওলাদার, মজিবুল হক চুন্নু, এডভোকেট সালমা ইসলাম ও তাজুল ইসলাম চৌধুরী। জাপার সূত্রগুলো জানিয়েছে তারা দল নয়, মন্ত্রীত্ব পাওয়ার জন্য সব কিছু করতে পারেন। এরশাদের ওপর খবরদারি করতে পারেন না। তাই অদৃশ্য শক্তির ইশারায় এরশাদকে মাইনাস করে রওশনকে ফ্রন্ট লাইনে নিয়ে আসেন এ গ্রুপটি। মাইনাস করেন তার ভাই জি এম কাদেরকেও। রংপুর অঞ্চলের একটি আসন থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করার পরও তাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় দেখানো হয়। এরশাদের কথা শোনায় নির্বাচনে তাকে আবার হারিয়ে দেয়া হয়। তবে এ অবস্থায়ও নীরব এরশাদের ভাই জি এম কাদের।

ঢাকা-৬ আসন গিফট পেয়ে কাজী ফিরোজ রশীদ মানবজমিনকে বলেছিলেন, সবাই কেবলামুখী। আমিও তাই। তিনি আরও জানিয়েছিলেন, এরশাদ যা করেছেন তাতে তার ১০০ বছর কারাদণ্ড হওয়া উচিত। রওশন এরশাদ ৩১ জন এমপিকে নিয়ে শপথ নেয়ায় এরশাদের নির্দেশ মেনে যারা নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন তাদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। জাপার প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন বলেন, এরশাদের নির্দেশ মেনে দলের ২১৫ জন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। এখন যদি রওশন এরশাদের কথাই সত্যি হয়, তাহলে আমাদের কি অপরাধ ছিল? এ অবস্থায় হুসেইন মুহম্মদ এরশাদ শপথ নিয়ে ফ্রন্ট লাইনে এলেও তোপের মুখে পড়তে পারেন। এদিকে গত রাতে গণভবনে শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন জাপার সিনিয়র প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদ। বৈঠকে আওয়ামী লীগের ও জাতীয় পার্টির সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১০:৩০ | বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com