শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ভূয়া জরীপে আওয়ামী লীগ জয়ী ঃ বাস্তবতা ভিন্ন

  |   শুক্রবার, ২৮ ডিসেম্বর ২০১৮ | প্রিন্ট

ভূয়া জরীপে আওয়ামী লীগ জয়ী ঃ বাস্তবতা ভিন্ন

বিশেষ প্রতিনিধিঃ
রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার (আরডিসি) নামের একটি প্রতিষ্ঠান নির্বাচনের তিনদিন আগে জরিপের ফল প্রকাশ করেছে। যেখানে দেখা যায়, আওয়ামী লীগসহ মহাজোট পাবে ২৪৮ টি আসন এবং বিএনপিসহ ঐক্যফ্রন্ট পাবে ৪৯ টি আসন। জরিপ অনুযায়ী ৬০% মানুষ আওয়ামী লীগকে ভোট দেবে আর ঐক্যফ্রন্টকে দেবে ২২% মানুষ । মজার ব্যাপার হলো আরডিসি নামের এই প্রতিষ্ঠানটিকে নির্বাচনের উপর এই জরিপ করার জন্য আর্থিক সহায়তা করেছে আওয়ামী লীগের ঢাকা-১ আসনের এমপি প্রার্থী বেক্সিমকো কোম্পানির কর্ণধার সালমান এফ রহমান। আর এই জরিপের ফলাফল নির্বাচনের মাত্র ৩ দিন আগে প্রকাশ করার ব্যাপারে আগে থেকেই পরিকল্পনা করে রাখা হয়েছিল এবং এ জরিপ প্রকাশের জন্য সালমান এফ রহমানের মালিকানাধীন টেলিভিশন চ্যানেল ইন্ডিপেন্ডেন্টকে দায়িত্ব দেয়া হয়েছিল।
আর একটি তথ্য হলো, আরডিসির প্রধান ফরেস্ট ই কুকসন আওয়ামী লীগ সরকারের আমলেই বাংলাদেশ ব্যাংকের একজন এক্সটার্নাল কর্মকর্তা হিসেবে নিয়োজিত ছিলেন। শ্বেতাঙ্গ এই ব্যক্তিকে জরীপের ফলাফল প্রকাশে মিডিয়ার সামনে উপস্থাপন করে কর্তৃপক্ষ জনগণকে জরীপের বিশ্বস্ততা প্রমানের চেষ্টা করেছে। কিন্তু তাদের আনাড়ী জরীপের ফলাফল বিশ্বাস করছে না জনগণ। কারণ জরীপের অনেক ক্ষেত্রেই ফেইক তথ্য ব্যবহার করা হয়েছে। আর একটু মাথা খাটালেই বুঝা যাবে এটা ফেইক।
প্রথম বিষয় হচ্ছে এতবড় একটি জরীপ পরিচালনা করা হলো, আর ওই সংস্থার ওয়েবসাইট থাকবে না ? আরডিসি নামে যে প্রতিষ্ঠান জরীপটি করেছে তাদের কোন ওয়েবসাইট নেই। অনলাইনে সার্চ করে দেখা যায়, আরডিসি নামে যে ওয়েবসাইট আছে সেটা নেপালের একটি প্রতিষ্ঠান। আবার দেশের ১৮ কোটি মানুষের মধ্যে মাত্র ২ হাজার ২৪৯ জনের মতামত নেয়া হয়েছে জরীপে। যা হাস্যকর। এছাড়া ৩০০ আসনের মধ্যে মাত্র ৫১টি আসনের মানুষের সাথে মতামত নেয়া হয়েছে বলে জরীপে বলা হয়েছে। এক্ষেত্রেও বড় ধরনের প্রতারণা করা হয়েছে। নিজেদের পছন্দের মানুষদের কাছে প্রশ্ন করে ,নিজেদের নিশ্চিত আসন থেকে তথ্য সংগ্রহ করা হয়। সবার বুঝতে সমস্য হয় না কারা এই জরীপ পরিচালনা করছে।
একটি বেসরকারি টেলিভিশনের টকশোতে বাংলাদেশের নির্বাচনের পরিবেশের ব্যাপারে দেশের ইংরেজি পত্রিকাগুলোতে যে সকল প্রতিবেদন ছাপা হচ্ছে তা নিয়ে প্রশ্ন করা হয় আরডিসির প্রধান ফরেস্ট ই কুকসনকে। ওই প্রশ্নের জবাবে আরডিসির প্রধান বলেন, বাংলাদেশের রাজনীতি তার কাছে খুবই কনফিউজিং। যে ব্যক্তি বাংলাদেশের রাজনীতিকে কনফিউসিং মনে করেন সে ব্যক্তি বাংলাদেশের নির্বাচন নিজে জরিপ করে কনফিডেন্সের সাথে কি করে প্রকাশ করেন তা চিন্তার বিষয়। তবে ফরেস্ট ই কুকসন আওয়ামী লীগের টাকায়, আওয়ামীলীগের অধীনে চাকরি করে জরিপে যে ঐক্যফ্রন্টকে ৪৯ টি আসন দিচ্ছে তাইতো বেশি। আওয়ামীলীগের কৃতজ্ঞতাস্বরূপ ৩০০ আসনে দলটিকে জয় দেখায়নি সে জন্য তাকে ধন্যবাদ দেয়াই যেতে পারে।
ওই টকশোতে প্রফেসর সলিমুল্লাহ খান আরডিসির প্রধান মি. কুকসনকে প্রশ্ন করেন, একটি নির্দিষ্টি দলের কর্মীর অর্থায়নে এ ধরণের জরিপ, এবং সে জরিপের ফলাফল দলটির পক্ষে যাওয়া এবং নির্বাচনের মাত্র ৩ দিন আগে এমন ফলাফল প্রকাশ করা নির্বাচনের জরিপ বিশ্লেষণ এবং গবেষণার ক্ষেত্রে কতটা নৈতিক ? এমন প্রশ্নে বেচারা কুকসন এমন বিচক্ষণ প্রশ্নের কোনো উপযুক্ত উত্তর দিতে পারেননি। এ সামগ্রিক বিষয় থেকে এটি স্পষ্ট আরডিসির এ জরিপ এবং এর আজগুবি ফলাফল আওয়ামী লীগের নির্বাচনের আগে প্রোপাগান্ডা এবং অপপ্রচার ছাড়া কিছুনা ।
দুমাস আগে সজীব ওয়াজেদ জয়ের পরিচালিত সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফর্মেশন নামে একটা সংস্থার জরিপে আওয়ামীলীগ ১৬৫-২২০ টি আসন পাবে বলে প্রকাশ করা হয়েছিল যে সময় ঐক্যফ্রন্টের রাজনৈতিক গঠন প্রক্রিয়া তেমন চোখে পড়ার মতো ছিলোনা। যেহেতু ঐক্যফ্রন্টের গঠনের এবং ড. কামালের সুকঠিন নেতৃত্বের পর জয়ের জরিপ অনেকটা ইম্প্যাক্টলেস হয়ে গেছে। সে কারণেই হয়তো সালমান এফ রহমানের অর্থায়নে আরডিসির এই জরিপ এবং আজগুবি ফলাফল। যদিও আরডিসি এবং সিআরই নাম ভিন্ন হলেও উভয় প্রতিষ্ঠানটির সাথেই প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা জয়ের সম্পৃক্ততা রয়েছে। চলতি বছরের মাঝা মাঝি সময়ে তিনটি সিটি কর্পোরেশনের নির্বাচনে এই আরডিসি পক্ষ থেকেই একটি জরিপ প্রকাশ করা হয় যার প্রচারণাও চালান জয়।

Facebook Comments Box
advertisement

Posted ০৩:৩৭ | শুক্রবার, ২৮ ডিসেম্বর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com