রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে সংসদ থেকে পদত্যাগ করছি: রুমিন ফারহানা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে সংসদ থেকে পদত্যাগ করছি: রুমিন ফারহানা

বিএনপির বিদেশ বিষয়ক কমিটির সদস্য ও সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, বৃহত্তর আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে আমরা সংসদ থেকে পদত্যাগ করছি।

 

আজ (১১ ডিসেম্বর) পদত্যাগপত্র জমা দিতে জাতীয় সংসদে প্রবেশের আগে একথা বলেন তিনি। এরপর বেলা ১১টার দিকে জাতীয় সংসদ সচিবালয়ে গিয়ে পদত্যাগপত্র জমা দেন তারা।

রুমিন ফারহানা বলেন, গতকাল আমাদের দলের গণসমাবেশ থেকে ১০টি গাইডলাইন দেওয়া হয়েছে। তার প্রথম যে নির্দেশনা ছিল সংসদ ভেঙে দেওয়া এবং সংসদ থেকে পদত্যাগ করার কথা বলা হয়েছে। বলা হয়েছে, নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের কথা।

 

ব্যারিস্টার ফারহানা বলেন, এই সংসদ ভেঙে দেওয়ার যে দাবি আমাদের দলের। সেই দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে আমরা সাতজন সংসদ সদস্য পদত্যাগ করছি।

 

তিনি বলেন, আজকে স্পিকারের হাতে আমাদের পদত্যাগপত্র তুলে দিয়েছি। আমরা গতকাল ইমেইলের মাধ্যমে এবং আমি ব্যক্তিগতভাবে স্পিকারকে ফোন করে জানিয়েছি।

 

তিনি বলেছেন, তিনি (স্পিকার) ইতোমধ্যে অবগত আছেন। কারণ মিডিয়াতে ততক্ষণে এই খবর প্রচার হয়ে গেছে। সুতরাং এই সংসদ থেকে আমরা আজকে পদত্যাগ করছি।

 

রুমিন ফারহানা বলেন, আপনারা দেখেছেন এই সংসদে আমরা যতটুকু পেরেছি আমরা জনগণের কথা, দেশের কথা, মানুষের কথা, আপনাদের কথা বলার চেষ্টা করেছি। আমাদের বাধা দেওয়া হয়েছে। আমাদের সময় দেওয়া হয়নি। আমাদের সুযোগ খুব সীমিত ছিল, তারপরেও আমরা আমাদের সর্বোচ্চটা করার চেষ্টা করেছি।

 

‘কিন্তু এখন বৃহত্তর আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে আমরা সংসদ থেকে পদত্যাগ করছি। আমি মনে করি সংসদে আর যে দল আছে যা গণতন্ত্রে বিশ্বাস করে, যারা মানুষের ভোটের অধিকারে বিশ্বাস করে, যারা বিশ্বাস করে এই লুটপাটের ওপর নির্ভর করা সরকারের ক্ষমতায় থাকার আর ন্যূনতম নৈতিক অধিকার নেই। সেই সমস্ত দলেরই সংসদ থেকে পদত্যাগ করা উচিত।

 

এসময় এক প্রশ্নের জবাবে রুমিন ফারহানা বলেন, সংকট তৈরি হবে কি হবে না সেটা আপনারাই দেখবেন। সংসদে সত্যিকারের বিরোধী দল বলতে যদি কিছু বোঝা যায় সেটি হলো বিএনপি। সেটা দেশের মানুষ যেমন জানেন, সরকারও তেমন ভালো করেই জানেন। আর সংকট যে তৈরি হবে সেটা বুঝা যায় যখন প্রথমেই বলে সংকট তৈরি হবে না।

 

সংসদে আসার সিদ্ধান্ত ভুল ছিল কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, একদম ভুল ছিল না। আমরা বলেছিলাম যে সীমিত সুযোগ পেলে সেটাও আমরা ব্যবহার করব। আর সাড়ে তিন বছরে আপনারা দেখেছেন আমরা আমাদের সর্বোচ্চটা দিয়েছি। সুযোগ দেয়নি, সময় দেয়নি, মাইক অফ করে দিয়েছে- এর মধ্যে থেকেও যতটা সম্ভব করেছি।

 

পদত্যাগপত্র জমা দেওয়ার সময় সশরীরে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

 

তবে বিদেশে থাকায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন অর রশিদ এবং অসুস্থতার কারণে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য আবদুস সাত্তার সশরীরে উপস্থিত ছিলেন না। তাদের পক্ষে স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন ব্যারিস্টার রুমিন ফারহানা।

 

এর আগে শনিবার (১০ ডিসেম্বর) বিকেলে রাজধানীর গোলাপবাগে দলের ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির দলীয় সাতজন এমপির পদত্যাগ করবেন বলে ঘোষণা দেন। গণসমাবেশে বিএনপির এমপিরা ধারাবাহিকভাবে বক্তব্য দিয়ে পদত্যাগ করার ঘোষণা দেন।

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৩১ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(738 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com