রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বিদ্যুতের দাম বাড়লে প্রতিরোধ : বিএনপি

  |   বুধবার, ০৫ মার্চ ২০১৪ | প্রিন্ট

BNP Flau up-1

ঢাকা, ৫ মার্চ : বিদ্যুতের দাম বাড়লে কঠোর প্রতিরোধ গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বুধবার এক বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, “অবৈধ সরকার জনগণের সুখ, শান্তি  ও স্বাচ্ছন্দের নিশ্চয়তার প্রতি দায়বোধ করে না বলেই বিদ্যুতের মতো একটি গুরুত্বপূর্ণ জরুরি খাতকে লোপাট করে জনগণের ওপর বিদ্যুতের মূল্য বৃদ্ধির জগদ্দল পাথর চাপানো হচ্ছে।
“আমরা স্পষ্ট ভাষায় হুঁশিয়ারি উচ্চারণ করতে চাই, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রস্তাবিত বিদ্যুতের দাম বৃদ্ধি কার্যকর করা হলে বিএনপি নেতৃত্বাধীন ১৯ দলীয় জোট কঠোর ও কঠিন প্রতিরোধ গড়ে তুলবে।”
দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত বিবৃতিতে জনস্বার্থকে তাচ্ছিল্য করে বিদ্যুতের দাম বৃদ্ধির উদ্যোগের প্রতিবাদ ও নিন্দা জানান ভারপ্রাপ্ত মহাসচিব।
তিনি বলেন, “সরকার সম্পূর্ণভাবে গণবিচ্ছিন্ন হয়ে পড়েছে বলেই জনগণের সুবিধা ও স্বার্থকে অগ্রাহ্য করে একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত গ্রহণ করছে।”
২০০৯ সালের জানুয়ারি মাসে ক্ষমতাসীন হওয়ার পর থেকেই সরকার কয়েক দফায় বিদ্যুতের দাম বৃদ্ধি করেছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, “বিদ্যুতের সাধারণ গ্রাহক শ্রেণির ওপর অস্বাভাবিক বিদ্যুৎ বিলের বোঝা চাপানো হয়। ক্ষমতাসীনদের আত্মীয়-স্বজনদের লুটপাটের স্বর্গরাজ্য বানানো হয় বিদ্যুৎ সেক্টরকে।
“রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে হাজার হাজার কোটি টাকা লোপাট করে সরকারের ঘনিষ্ঠজনেরা বিদ্যুৎ সেক্টরকে ধবংস করে এখন তারা সবচেয়ে গরীব, নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত গ্রাহকদের ওপর বিদ্যুতের দাম বৃদ্ধি করছে।’’
তিনি বলেন, “দুঃশাসনের করাল গ্রাসে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত মানুষকে স্বস্তি না দিয়ে সরকার একের পর এক উচ্চ মাত্রায় জনগণের ওপর করের বোঝা চাপিয়ে যাচ্ছে। গরীব মানুষকে আরো বেশি অসহায় ও হতভাগ্য করার জন্য সরকার মনে হয় কোমর বেঁধে নেমেছে।
“বর্তমান ক্ষমতা জবরদখলকারি সরকার মূলত জনগণকেই শত্রুপক্ষ বানিয়ে তাদের ওপর শোষণ, জুলুম ও নির্যাতন চালিয়ে যাচ্ছে।”
সমপ্রতি বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সবচেয়ে ধনী আবাসিক গ্রাহকদের প্রতি ইউনিটের বিদ্যুতের দাম দুই পয়সা বৃদ্ধি এবং দরিদ্র আবাসিক গ্রাহকদের প্রতি ইউনিট বিদ্যুতের দাম দেড় টাকা বৃদ্ধি করার প্রস্তাব করেছে দাবি করে তার সমালোচনা করেন মির্জা ফখরুল।
তিনি বলেন, “বর্তমান অবৈধ সরকারের যথেচ্ছাচার চরম মাত্রায় পৌঁছেছে। পিডিবি’র প্রস্তাবে সবচেয়ে গরীব ছাড়াও দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপের নিম্ন ও মধ্যবিত্ত গ্রাহকদের ক্ষেত্রে মূল্য বৃদ্ধির হার অনেক বেশি রাখা হয়েছে।
“কেবল তাই নয়, জাতীয় অর্থনীতির ভরকেন্দ্র কৃষিকে বিপর্যস্ত করতে সেচ পাম্পের জন্য প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৬০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।”
ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, “বর্তমান অবৈধ সরকার গায়ের জোরে ক্ষমতায় আছে। এরা জনসমর্থনহীন, তাই জনগণের নিকট তাদের কোনো জবাবদিহিতা নেই। তারা কোনো কিছুর পরোয়া করছে না।
“স্বার্থান্ধতা, ঔদ্ধত্য ও অসহিঞ্চুতার মিশেলে এরা অপশাসনের দুর্বৃত্তচক্র গড়ে তুলেছে।’’
সরকার বিদ্যুতের দাম বাড়ানোর উদ্যোগ নেয়ার পর মঙ্গলবার বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাবের ওপর গণশুনানি শুরু করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।
প্রস্তাবগুলোর বিষয়ে বিইআরসির মূল্যায়ন কমিটির সুপারিশ অনুযায়ী শিগগিরই দাম বাড়ানোর ঘোষণা দেয়া হবে বলে বিইআরসির পক্ষ থেকে জানানো হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫৭ | বুধবার, ০৫ মার্চ ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com