বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বিকেলে বশেমুরবির শিক্ষা কার্যক্রম উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৩ মার্চ ২০২৩ | প্রিন্ট

বিকেলে বশেমুরবির শিক্ষা কার্যক্রম উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

কিশোরগঞ্জ সফরের শেষ দিনে আজ শুক্রবার (৩ মার্চ) বিকেল সোয়া ৩টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবি) শিক্ষা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়টির আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করবেন।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জেড এম পারভেজ সাজ্জাদ বিষয়টি নিশ্চিত করেছেন।

 

জানা গেছে, অস্থায়ী ক্যাম্পাস হিসেবে জেলা শহরের ঐতিহাসিক গুরুদয়াল সরকারি কলেজের নির্মাণাধীন দশ তলা একাডেমিক ভবনের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম তলা দুই বছরের জন্য বরাদ্দ নেওয়া নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া শহরের হয়বতনগর এলাকায় একটি ভবন ভাড়া নিয়ে বিশ্ববিদ্যালয়ের কার্যালয়সহ রেস্ট হাউসের ব্যবস্থা করা হয়েছে।

 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইংরেজি, গণিত ও হিসাববিজ্ঞান এই চার বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে। চার বছর মেয়াদি স্নাতক প্রোগ্রামে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রতিটি বিভাগে ৩০ জন করে মোট ১২০ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হয়েছে।

 

বিশ্ববিদ্যালয়টিতে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. জেড এম পারভেজ সাজ্জাদ, কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে গুরুদয়াল সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. ইমান আলীকে। আর রেজিস্ট্রারের অতিরিক্ত দায়িত্ব হিসেবে কর্মরত আছেন শেখ মেহেদী হাসান। এছাড়া চারটি বিভাগে দুইজন করে মোট আটজনকে প্রভাষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে এখন পর্যন্ত শিক্ষকসহ ২৩ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ পেয়েছেন বলে জানা গেছে।

 

বিশ্ববিদ্যালয় সূত্রে আরও জানা যায়, বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের জন্য জেলা সদরের বৌলাই ইউনিয়নের জামতলা ও মইশাখালী বিলের ১০৩ একর জমি বন্দোবস্ত পেতে বিশ্ববিদ্যালয় পরিকল্পনা কমিশনে প্রস্তাবনা জমা দিয়ে রেখেছে কর্তৃপক্ষ।

 

২০ ফেব্রুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের প্রথম শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জেড এম পারভেজ সাজ্জাদ বলেন, ওইদিন শিক্ষার্থীদের বই দেওয়াসহ নানা বিষয় বুঝিয়ে দেওয়া হয়েছে। তবে আজ শুক্রবার আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ।

 

তিনি আরও জানান, বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের জন্য জেলা সদরের বৌলাই এলাকায় ১০৩ একর জায়গার কাগজপত্র পরিকল্পনা কমিশনে জমা দেওয়া হয়েছে। অনুমোদন পেলেই প্রস্তাবিত জায়গায় মাটি ভরাটসহ বিশ্ববিদ্যালয়ের ভবন নির্মাণের কাজ শুরু হবে।  সূএ :ঢাকা পোস্ট ডটকম

Facebook Comments Box
advertisement

Posted ০৫:৪৭ | শুক্রবার, ০৩ মার্চ ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com