মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বড়দের আগে ছোটদের বিয়ে, যা বলে শরিয়ত

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ আগস্ট ২০২৩ | প্রিন্ট

বড়দের আগে ছোটদের বিয়ে, যা বলে শরিয়ত

পরিণত বয়সে পৌঁছালে বিয়ে করার নির্দেশ দেয় ইসলাম। মানবতার নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, ‘হে যুব সম্প্রদায়, তোমাদের মধ্যে যাদের বিয়ে করার সামর্থ্য আছে, তারা যেন বিয়ে করে নেয়। কারণ, বিয়ে দৃষ্টিকে অবনত এবং লজ্জাস্থানকে সুরক্ষিত রাখে’। (বুখারি ও মুসলিম)

অন্য হাদিসে রাসূল (সা.) বলেন, ‘বান্দা যখন বিয়ে করে, তখন সে তার অর্ধেক দ্বীন পূর্ণ করে নেয়। অতএব, তাকে বাকি অর্ধেক দ্বীনের ব্যাপারে আল্লাহকে ভয় করা উচিত। (বায়হাকি)

আরেক হাদিসে বিয়ের প্রতি অনাগ্রহ প্রকাশকারীকে নিজ অনুসারীদের অন্তর্ভুক্ত নয় বলেছেন মহানবী (সা.)। (বুখারি)

বিয়ের উপযুক্ত ছেলে-মেয়েদের বিয়ের ব্যবস্থা করা অভিভাবকদের অন্যতম কর্তব্য। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘তোমাদের মধ্যে যারা নিঃসঙ্গ (অর্থাৎ অবিবাহিত নারী-পুরুষ) এবং তোমাদের দাস-দাসীদের মধ্যে যারা সৎ ও বিয়ের উপযুক্ত, তাদের বিয়ে দাও’। (সূরা: নুর, আয়াত: ৩২)

হাদিস শরিফে রাসূল (সা.) এরশাদ করেন, ‘যার সন্তান হয়েছে, সে তার জন্য একটি সুন্দর নাম রাখবে এবং তাকে জ্ঞান ও শিষ্টাচার শিক্ষা দেবে। এরপর যখন সে পরিণত বয়সে পৌঁছাবে, তখন তাকে বিয়ে করিয়ে দেবে। অন্যথায় বিয়ে করতে না পেরে সন্তান যদি কোনো পাপ করে, বাবাকেও সেই পাপের দায় নিতে হবে’। (বায়হাকি)

এসব আয়াত ও হাদিস থেকে বোঝা যায়, সন্তান বিয়ের উপযুক্ত হলে এবং সংসার চালানোর মতো সামর্থ্য থাকলে তাকে অন্য কোনো অজুহাতে বিয়ে করতে বাধা দেওয়া উচিত নয়। এখনো বোনের বিয়ে হয়নি, বড় ভাই এখনো বিয়ে করেনি- কারো বিয়ের জন্য এসব বাধা মনে করা ইসলামি দৃষ্টিভঙ্গির সঙ্গে সাংঘর্ষিক।

ইসলাম কোথাও বিয়ের জন্য ভাইবোনের বয়সের ধারাবাহিকতা রক্ষার কথা বলেনি। বরং পরিণত বয়স ও সামর্থ্য হলেই বিয়ে করিয়ে দেওয়ার কথা বলেছে।

সুতরাং আপনার পরিবারের অবস্থান এ ক্ষেত্রে ইসলামি দৃষ্টিভঙ্গির বিপরীত। ভদ্রতা ও শিষ্টাচার বজায় রেখে তাদের সামনে কোরআন-সুন্নাহর আলোকে বিষয়টি তুলে ধরলে আশা করি তারা বুঝবেন।

উল্লেখ্য, শরিয়তে অনুমতি আছে বলে মা-বাবার অমতে গিয়ে হুট করে বিয়ে করে ফেলাও ঠিক হবে না। এতে তারা কষ্ট পাবেন। আর মা-বাবাকে কষ্ট দেওয়া ইসলামে কঠোরভাবে নিষেধ।   সূএ : ডেইলি-বাংলাদেশ

Facebook Comments Box
advertisement

Posted ০৭:১৬ | মঙ্গলবার, ০৮ আগস্ট ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com