বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের বিক্ষোভ

  |   রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ | প্রিন্ট

ফের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের বিক্ষোভ

ডাকসু নির্বাচনের কেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে স্থাপনসহ সাত দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল।

রোববার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে একটি মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করেন সংগঠনটির নেতাকর্মীরা। পরে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি কার্যালয়ের সামনে জড়ো হন তারা।

এর আগে ১৮ ফেব্রুয়ারি ডাকসু ও হল সংসদ নির্বাচনের কেন্দ্র হলের বাইরে করার দাবিতে ভিসি কার্যালয় ঘেরাও করে প্রগতিশীল ছাত্রজোট।

নির্বাচনের আলোচনা শুরু হওয়ার পর থেকে বেশিরভাগ ছাত্র সংগঠন হলের বাইরে ভোটকেন্দ্র করার দাবি জানাচ্ছে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবরই তা উপেক্ষা করেছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ডাকসু নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ। প্রায় দুই যুগ পর ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ডাকসুর ২৫টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নিজ নিজ হলে এ ভোটগ্রহণ হবে।

এর আগে প্রায় নয় বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে মিছিল করে বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল। ভিসির কার্যালয়ের সামনে জড়ো হন ছাত্রদলের নেতা-কর্মীরা। সেখান থেকে ভিসি বরাবর একটি স্মারকলিপি দেন। এতে ডাকসু নির্বাচন তিন মাস পেছানোর দাবিসহ ক্যাম্পাসে সহাবস্থানের পরিবেশ তৈরির দাবি জানানো হয়।

২০১০ সালে জানুয়ারি মাসে ছাত্রদল সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করে। ওই বছরের ১৮ জানুয়ারি ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিছিল বের করলে ছাত্রলীগের হামলার মুখে পড়ে। এতে সে সময়ের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ ছাত্রদলের বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হন। এরপর আর ছাত্রদলকে ক্যাম্পাসে মিছিল করতে দেখা যায়নি।

উল্লেখ্য, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার তিন বছরের মাথায় ১৯২৪ সালে ডাকসুর প্রথম কার্যক্রম শুরু। বাংলাদেশের স্বাধীনতার আগ পর্যন্ত প্রায় নিয়মিতই ডাকসুর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সর্বশেষ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯০ সালে। ৬ জুলাইয়ের ওই নির্বাচনে বিএনপির অঙ্গসংগঠন ছাত্রদলের আমানউল্লাহ আমান ভিপি ও খায়রুল কবির খোকন জিএস নির্বাচিত হন।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৫৯ | রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com