শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিকূল মুহূর্তে নির্বাচন বড় ধরনের সফলতা : সিইসি

  |   বুধবার, ০৮ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

ec- 1

ঢাকা, ৮ জানুয়ারি  : প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, প্রতিকূল মুহূর্তে আমরা দশম জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করেছি। এটা আমাদের জন্য বড় ধরনের সফলতা। রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো রিপোর্টের ভিত্তিতে তৈরি ফলাফল বিশ্বাসযোগ্য বলে দাবি করেন তিনি।

বুধবার রাতে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের জবাবে তিনি এ কথা বলেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনে ফলাফলের গেজেট প্রকাশে কোনো ধরনের তাড়াহুড়ো করা হয়নি। রিটার্নিং অফিসার থেকে চূড়ান্ত রিপোর্ট পাওয়ার পর আমরা দেরি না করে প্রতিবারের মতো গেজেট করছি। দেরি করলে আপনারা বিষয়টি সন্দেহ করবেন।
তিনি বলেন, আমাদের দায়িত্ব নির্বাচন সম্পন্ন করা, প্রতিকূল মুহূর্তে আমরা আমাদের দায়িত্ব শেষ করেছি। নির্বাচন প্রক্রিয়ায় গেজেট করা পর্যন্ত আমাদের দায়িত্ব। বাকি কাজ সরকার করবে।
ভোটের পরিসংখ্যান তৈরির বিষয়ে সিইসি বলেন, ভোট শেষ না হওয়া পর্যন্ত চূড়ান্তভাবে বলা যাবে না কত পার্সেন্ট ভোট পড়েছে। মঙ্গলবার রাত পর্যন্ত রিটর্নিং কর্মকর্তাদের কাছ থেকে আমরা রিপোর্ট পেয়েছি। সে রিপোর্টের ভিত্তিতে আমরা গেজেট প্রকাশ করেছি। তাছাড়া কিছু আসনে ১৬ জানুয়ারি ভোট হবে, সব মিলিয়ে একটি চূড়ান্ত ফল তৈরি হবে। তার আগে সবকিছু আংশিক হবে।
ভোটের শতকরা হার বিশ্বাস যোগ্য কিনা জানতে চাইলে তিনি বলেন, অনেকে বলেছে ভোটের হার ৩০ শতাংশ। এটা কমবেশি হতে পারে। সাংবাদিকরা অনেক জায়গায় কম, অনেক জায়গায় বড় লাইন দেখিয়েছে। বিভিন্ন জায়গায় আসন অনুযায়ী কমবেশি হয়েছে।  ফাইনাল রিপোর্টের আগে কোন পরিসংখ্যানকে চূড়ান্ত বলা যাবে না।
রংপুর-৬ আসনে একটি ভোটও বাতিল হয়নি। বিষয়টির কারণ জানতে চাইলে সিইসি বলেন, রিপোর্টটি আমরা দেখেছি। এখানে আমরা ধরব সব ভোটার সচেতনভাবে ভোট দিয়েছে।
পরিসংখ্যান কোনটি সত্য জানতে চাইলে তিনি বলেন, ইডব্লিউজি নিজেও বিভিন্ন কেন্দ্রে গেছে, তাদের একটি ফিগার আছে। আপনাদের (সাংবাদিকদের) একটি ফিগার আছে, আমাদের একটি আছে। এগুলো শেষ পর্যন্ত চূড়ান্ত একটিতে রূপ নেবে।
নির্বাচন পরবর্তী সহিংসতার দায়ভার কার? এমন প্রশ্নের জবাব এড়িয়ে সিইসি বলেন, সহিংসতা কোনো গণতন্ত্রের ভাষা নয়। যারা নির্বাচনী দায়িত্ব পালন করেছে তাদের উপর হামলা হয়েছে। যেখানে হামলা হয়েছে আমরা সেখানে আইন-শৃংখলা বাহিনীকে কঠোর নির্দেশনা দিয়েছি এবং সেনাবাহিনী মোতায়েন রয়েছে। তারা সন্ত্রাসীদের গ্রেফতার করছে এবং অস্ত্র উদ্ধার করছে। আগামী ১৬ জানুয়ারির মধ্যে এটা স্বাভাবিক হয়ে যাবে।
উল্লেখ, ঘোষিত তফসিল অনুযায়ী গত ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। বুধবার বেলা পৌনে ২টার দিকে দশম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত ২৯২ জনের মধ্যে যশোরের ২ জনকে বাদ দিয়ে ২৯০ জনের ফলাফলের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।

Facebook Comments Box
advertisement

Posted ২০:০০ | বুধবার, ০৮ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com