বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নদী পরিশুদ্ধ করতে সরকারের কোনো পরিকল্পনা নেই: ফখরুল

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৫ মে ২০২৩ | প্রিন্ট

নদী পরিশুদ্ধ করতে সরকারের কোনো পরিকল্পনা নেই: ফখরুল

তুরাগ নদের পাশে সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সহযোগিতায় এবং সমর্থনে, আশ্রয়-প্রশয়ে বিভিন্ন ক্লাব গড়ে উঠেছে বলে দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

মির্জা ফখরুল বলেন, একেবারে নদীর ওপরে গড়ে উঠেছে। নদীর ভরাট করে হয়েছে। বাড়ি-ঘর তৈরি হচ্ছে, নদী দখল করা হচ্ছে।

 

আজ  রাজধানীর ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ার্স মিলায়তনে এক সেমিনারে এসব কথা বলেন তিনি। জলবায়ু পরিবর্তন: বাংলাদেশ ও নদী শীর্ষক এই সেমিনারের আয়োজন করে বিএনপি। সেমিনারের শুরুতে কোরআন তেলাওয়াত করেন ওলামা দলের আহ্বায়ক মাওলানা নেছারুল হক।

 

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের মানুষকে যদি টিকে থাকতে হয়, ভবিষ্যৎকে সুন্দর করতে হয়, জনকল্যাণমুখী করতে হয় তাহলে গণতন্ত্রের কোনো বিকল্প নেই।

 

ফখরুল আরও বলেন, টিপাইমুখ বাঁধ যখন নির্মাণ করতে যায়, তখন বিএনপি আন্দোলন করেছিল। যার জন্য আমাদের (বিএনপির সাংগঠনিক সম্পাদক) ইলিয়াস আলীকে, সম্ভবত… অনেকে মন করেন সেই কারণে গুম করা হয়েছে। এটা বড় লড়াই, বড় সংগ্রাম। এটাতে আমাদের জিততে হবে।  আমরা গণতান্ত্রিক ব্যবস্থায় ফিরে আসতে পারলে প্রাকৃতিকে রক্ষা করতে পারবো।

 

ফখরুল বলেন, পরিবেশের পরিবর্তনের কারণে আজ সারাবিশ্বের মানুষ হুমকির মধ্যে পড়েছে। এর পরিণতিতে এই পৃথিবী টিকে থাকবে কি না, তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। আমরা যেহেতু আদার ব্যাপারী জাহাজের খবর রাখার দরকার নেই। বাংলাদেশের মানুষ বেচেঁ থাকবে কি থাকবে না, সুষ্ঠু-সুন্দরভাবে এখানে বাঁচতে পারবো কিনা সেটাই আমাদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ।

 

ফখরুল বলেন, শিশুকাল থেকে শুনে আসছি বাংলাদেশ নদীমাতৃক দেশ। কিন্তু এখন যখন মাঠ দিয়ে বাংলাদেশের বিভিন্ন জায়গায় যাই, নদী আর বেশি দেখতে পায় না। বেশিদূরে যাওয়ার দরকার নেই, পাশে যে বুড়িগঙ্গা, আমরা যখন ছাত্র ছিলাম তখন সেই বুড়িগঙ্গাকে দেখেছি আর আজকে কী দেখছি। শীতালক্ষ্যাকে কী দেখেছি? তুরাগকে কী দেখেছি? আজকে সেইগুলো অব্যবস্থাপনার কারণে, পরিকল্পনার অভাবে আমাদের এই প্রাণ, যেগুলোকে নিয়ে বেচেঁ আছি, জীবন-জীবিকার সঙ্গে যার সম্পর্ক সেইগুলোকে নিজেরাই হত্যা করছি। ধ্বংস করে দিচ্ছি।

 

সরকার প্রতিনিয়ত উন্নয়নের ঢাক-ঢোল বাজায় বলে উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, কিন্তু নদীকে পরিশুদ্ধ করার জন্য, সঠিকভাবে প্রবাহিত করার সুযোগের জন্য তাদের কোনো পরিকল্পনা এখন পর্যন্ত আমার চোখে পড়েনি।

 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- পরিবেশবিদ হাসনা জসীমউদ্দীন মওদুদ। বিএনপির জলবায়ু বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল ও সহ-জলবায়ু বিষয়ক সম্পাদক কাজী রওনকুল ইসলাম টিপুর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৩২ | শুক্রবার, ০৫ মে ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(732 বার পঠিত)
advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com