বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নওগাঁয় দুইদিন ব্যাপী লেখক সম্মেলন শুরু  

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৮ মার্চ ২০২৪ | প্রিন্ট

নওগাঁয় দুইদিন ব্যাপী লেখক সম্মেলন শুরু  
নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় দুই দিনব্যাপী লেখক সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার লেখকদের সংগঠন নওগাঁ সাহিত্য পরিষদের উদ্যোগে নওগাঁ জেলা প্রেসক্লাব অডিটোরিয়ামে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। দুপুর ১২টায় প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন নওগাঁ জেলা প্রশাসক মোঃ গোলাম মওলা।

জানা যায়, নওগাঁ সাহিত্য পরিষদ প্রতি বছর লেখক সম্মেলন করে থাকে। এবার সেখানে বাড়তি সংযোজন হিসেবে ‘কাহ্নপা’ সাহিত্য পদক যুক্ত হলো। এই ‘কাহ্নপা’ পদক বাংলা সাহিত্য চর্চার ধারাকে আরও গতিশীল করবে। চর্যাপদের বিখ্যাত কবি কাহ্নপা’র নাম অনুসারে এর নামকরণ করা হয়েছে। চর্যাপদ ও কাহ্নপার সাথে নওগাঁর অবিচ্ছেদ্য ও ঐতিহাসিক সম্পর্ক তথা ঐতিহ্যকে তুলে ধরতে এই নামকরণ করা হয়েছে। আগামীতে প্রতি বছর কাহ্নপা সাহিত্য পদক প্রদান করা হবে।

এসময় নওগাঁ সাহিত্য পরিষদের উপদেষ্টা ও নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শামসুল আলমের সভাপতিত্বে কবিকুঞ্জ সাধারণ সম্পাদক আরিফুল হক, জেলা কালচারাল অফিসার তাইফুর রহমান, কথা সাহিত্যিক বরেন্দ্র ফরিদ, কবি ও সাংবাদিক মাহফুজ ফারুক, সিনিয়র সাংবাদিক আনোয়ার হোসেন ও জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আজাদ হোসেন মুরাদ, বগুড়া লেখক চক্রের প্রতিষ্ঠাতা সদস্য মাহমুদ হোসেন পিন্টু ও লেখক এইচ আলমসহ অন্যরা বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আশরাফুল নয়ন।

এসময় দেশের বিভিন্ন স্থান থেকে আগত কবি ও লেখকরা সম্মেলনে যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানে শুরুতে নৃত্যানুষ্ঠান হয়। এর আগে সকালে শহরের মুক্তির মোড়ে বিজয়স্তম্ভে পুষ্পস্তবক অর্পন করা হয়। লেখক সম্মেলনে কবিতায় কবি আমিনুল ইসলাম ও ছোটকাগজ সম্পাদনায় কবি মিজানুর রহমান বেলালকে ‘কাহ্নপা সাহিত্য পদক ২০২৪’ প্রদান করা হবে।
Facebook Comments Box
advertisement

Posted ১৫:৩৫ | শুক্রবার, ০৮ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com