শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

কাল জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

  |   বুধবার, ১৫ ফেব্রুয়ারি ২০১৭ | প্রিন্ট

কাল জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ইউরোপের দেশ জার্মানি যাচ্ছেন। তিনি ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেবেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা মিউনিখ সম্মেলনে বিশ্ব সন্ত্রাসবাদ এবং এ বিষয়ে বাংলাদেশের অবস্থান বিষয়ে গুরুত্বপূর্ণ ভাষণ প্রদান করবেন। এছাড়াও বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

শেখ হাসিনা তার ভাষণে বাংলাদেশে জঙ্গিবাদ মোকাবেলায় তার সরকারের গৃহীত নানা পদক্ষেপ এবং ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা তুলে ধরবেন বলে সূত্র জানায়।

এদিকে সর্বইউরোপীয় আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, শেখ হাসিনার জার্মানি সফর উপলক্ষে ইউরোপের নানা দেশের বাংলাদেশি প্রবাসীদের ভেতরে সাড়া পড়েছে। বিশেষ করে আওয়ামী লীগের সমর্থকরা জার্মানিতে হাসিনাকে সংবর্ধনা জানাতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানিয়েছেন তারা।

মিউনিখের বাইয়ারেশা হফ হোটেলে ফেব্রুয়ারির ১৭-১৯ তারিখে অনুষ্ঠিতব্য ৫৩তম সিকিউরিটি সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের পাঁচশরও বেশি নিরাপত্তা বিশেষজ্ঞ ও রাজনৈতিক ব্যক্তিত্ব অংশ নেবেন বলে জানা গেছে।  তারা তিন দিনব্যাপী এ সম্মলনে বর্তমান বিশ্বের নানা নিরাপত্তা ইস্যু নিয়ে কথা বলবেন এবং নিরাপদ বিশ্ব গড়তে ভবিষ্যৎ কর্মপন্থার ওপর বিভিন্ন পরিপ্রেক্ষিত থেকে সুপারিশমালা প্রণয়ন করবেন।

সম্মেলনের ওয়েবসাইট থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত সরকারের ক্ষমতা গ্রহণের পরিপ্রেক্ষিতে ন্যাটো জোটের ভবিষ্যৎ কর্মপন্থা, নানামুখী নিরাপত্তা ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের করণীয়, ইউক্রেন সংকট এবং রাশিয়ার সাথে সম্পর্ক, সিরিয়া সংকট, কোরীয় উপদ্বীপ পরিস্থিতি, ধর্ম-সংক্রান্ত সন্ত্রাসবাদ, তথ্য যুদ্ধ ইত্যাদি বিষয়ে আলোচনা হবে।

এছাড়াও বৈশ্বিক স্বাস্থ্য ও জলবায়ুসংক্রান্ত নানা হুমকি মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে।

জাতিসংঘ মহাসচিব এন্তনিও গুতেরেস, ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, ইইউ শীর্ষ প্রতিনিধি ফেডেরিকা মোঘেরিনি, ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ, ইউক্রেনের রাষ্ট্রপতি পেট্রো পোরোশেংকো, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লেভরভ, আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ ঘানি, নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ, হাংগেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবিন, ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং  ই, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আবেদ আল-জুবায়ের, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ শরীফ, ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী আভিগডর লিবেরমেন, রেডক্রস ইন্টারন্যাশনাল কমিটির প্রেসিডেন্ট পিটার মওরের, হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক কেনেথ রোথ অন্যান্যদের মধ্যে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

এছাড়াও বিল এবং মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটসও সম্মেলনের বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:৪৩ | বুধবার, ১৫ ফেব্রুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com