শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

করোনার টিকা সনদ মিলছে সুরক্ষা অ্যাপে

  |   মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ | প্রিন্ট

করোনার টিকা সনদ মিলছে সুরক্ষা অ্যাপে

করোনাভাইরাস প্রতিরোধে যারা টিকার দুই ডোজ নিয়েছেন, তারা টিকা সার্টিফিকেট বা সনদপত্র পাচ্ছেন। অনলাইন থেকেই তারা সার্টিফিকেট ডাউনলোড করে প্রিন্ট করতে পারছেন। তবে এখন যারা মেসেজ পাচ্ছেন, শুধু তারাই সনদপত্র ডাউনলোড করতে পারছেন। সেই অনুযায়ী অনেকে ডাউনলোড করাও শুরু করেছেন। সুরক্ষা অ্যাপ থেকে এটি পাওয়া যাচ্ছে।

 

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. আলমগীর জাগো নিউজকে বলেন, করোনাভাইরাস প্রতিরোধে যারা টিকার দুই ডোজ নিয়েছেন, তাদের সনদ দেয়া শুরু হয়েছে। দ্বিতীয় ডোজ নেয়ার পর যারা এসএমএস পাচ্ছেন তারা এখন ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য দিয়ে এটি ডাউনলোড করতে পারছেন। ক্রমান্বয়ে সবাইকে এসএমএস পাঠানো হবে।

দুই ডোজ টিকা নেয়া বিরোধী দলীয় নেতার সহকারী একান্ত সচিব মামুন হাসান জাগো নিউজকে বলেন, সনদের ব্যাপারে এসএমএস আসার পর আমি সহজেই তা ডাউনলোড করে মোবাইলেই রেখেছি। ওয়েবসাইটে গিয়ে টিকা সনদ সংগ্রহ অপশনে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিলেই সনদ পাওয়া যাচ্ছে।

 

এর আগে গত ১৪ এপ্রিল সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক এবং জাতীয় কোভিড-১৯ ভ্যাকসিন পরিকল্পনার সদস্য সচিব শামসুল হক মৃধা জানিয়েছিলেন, করোনাভাইরাস প্রতিরোধে যারা টিকার দুই ডোজ গ্রহণ করেছেন, তারা সপ্তাহখানেক পর থেকে স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট থেকে টিকার সনদ ডাউনলোড করে প্রিন্ট দিতে পারবেন।

 

সোমবার (১৯ এপ্রিল) পর্যন্ত দেশে ১৫ লাখ ৭ হাজার ২৮৭ জন মানুষ করোনা টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন। এর মধ্যে পুরুষ ১০ লাখ ৮ হাজার ৯৬০ এবং নারী ৪ লাখ ৯৮ হাজার ৩২৭ জন। আর টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন ৫৭ লাখ ২৯ হাজার ১৪৭ জন।

 

এরমধ্যে ৩৫ লাখ ৫২ হাজার ৯৫৭ জন পুরুষ এবং নারী ২১ লাখ ৭৬ হাজার ১৯০ জন।সোমবার বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত ৭১ লাখ ৩৩ হাজার ৮৯৯ জন মানুষ টিকার জন্য নিবন্ধন করেছেন। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১ লাখ ৪০ হাজার ৬৭৮ জন টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন। তাদের মধ্যে পুরুষ ৮৯ হাজার ৬১৮ এবং নারী ৫১ হাজার ৬০ জন। আর প্রথম ডোজ নিয়েছেন ১৫ হাজার ৫৭ জন। এর মধ্যে পুরুষ ৯ হাজার ৫২২ এবং নারী ৫ হাজার ৫৩৫ জন।

 

এ পর্যন্ত ঢাকা বিভাগে টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪ লাখ ৫০ হাজার ৫১ জন। তার মধ্যে ঢাকা মহানগরে ২ লাখ ১৮ হাজার ২০৬ জন। এখন পর্যন্ত ঢাকা বিভাগে প্রথম ডোজ নিয়েছেন ১৭ লাখ ৭৫ হাজার সাতজন ও ঢাকা মহানগরে নিয়েছেন ৯ লাখ ১ হাজার ৮৬৩ জন।সূএ:জাগোনিউজ২৪.কম

Facebook Comments Box
advertisement

Posted ১৬:২৬ | মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com