বুধবার ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঐক্যবদ্ধ আন্দোলনেই ইলিয়াসকে পাওয়া সম্ভব : ফখরুল

  |   বৃহস্পতিবার, ১৭ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

fakrul_2

নিরাপত্তা বাহিনীতে গ্রেফতার, গুম-খুনের উত্সব চলছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ক্রসফায়ার কিংবা কেউ খুন হলে পরিবারের সান্ত্বনা তার লাশ। কিন্তু গুম ব্যক্তিদের পরিবার কিসে সান্ত্বনা পাবে। এ সময় নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীকে ফিরে পেতে হলে সবাইকে ঐক্যবদ্ধভাবে এই সরকারের বিরুদ্ধে দুর্বার আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল। গতকাল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ‘ইলিয়াস আলী গুমের দ্বিতীয় বার্ষিকী’ উপলক্ষে বিএনপির আলোচনা সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন।

ফখরুল বলেন, সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে রাজনৈতিকভাবে ব্যবহার করছে। এতে দেশকে চরম অবনতির দিকে নিয়ে যাচ্ছে তারা। পুলিশ যাকে ইচ্ছে ধরে নিয়ে গিয়ে টাকা আদায় করছে। অনেক সময় গুম, খুনও করছে নিরাপত্তা বাহিনী। পরিবেশ আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসানের স্বামী আবু বকর সিদ্দিক অপহরণ প্রসঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, ‘বুধবার অপহৃত হলেও এখনও তার হদিস পাওয়া যাচ্ছে না। তিনি কোথায় আছেন অবিলম্বে সরকারের কাছে আমরা তার সন্ধান দাবি করছি।’

গত ৩ মাসে ৬১ জন গুম হয়েছে জানিয়ে তিনি বলেন, সরকার বাংলাদেশকে হত্যা, খুন, গুমের রাষ্ট্রে পরিণত করেছে। যে কোনো মুহূর্তে যে কোনো মানুষকে সাদা মাইক্রোবাসে করে সুঠামদেহীরা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে তুলে নিয়ে যাচ্ছে। বিএনপির এই সিনিয়র নেতা বলেন, বাংলাদেশে এখন বর্বর সময় এসে পড়েছে। এখানে এখন আর আইনের শাসন নেই। জনগণকে ভয়ভীতি দেখানো হচ্ছে, যাতে কেউ অন্যায়ের প্রতিবাদ করতে না পারে। তিনি বলেন, শেখ হাসিনা নিজেকে গণতন্ত্রের মানসকন্যা দাবি করেন। অথচ তিনি মুখে বলেন এক, কাজে আরেক। তার হাতে দেশের গণতন্ত্র নিরাপদন নয়।

অনুষ্ঠানে ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকা বলেন, আমাদের হত্যা, খুন-গুমের রাজনীতি শেখাবেন না। এসব ভাওতাবাজির রাজনীতি বন্ধ করুন। তিনি বলেন, এখন যে হারে বিভিন্নস্থানে মানুষের পচা, গলা লাশ পাওয়া যাচ্ছে, তা কেবল ’৭৩ সালেই দেখা যেত। বিএনপি-আওয়ামী লীগের আদর্শগত পার্থক্য থাকতে পারে। কিন্তু গণতান্ত্রিক দেশে এভাবে গুম-খুন মেনে নেয়া যায় না।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির যুগ্ম মহাসচিব মিজানুর রহমান মিনু, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, শিক্ষা বিষয়ক সম্পাদক খাইরুল কবির খোকন, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, আবুল খায়ের ভূঞা প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:২৫ | বৃহস্পতিবার, ১৭ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com