বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উপজেলা নির্বাচন অনলাইনে মনোনয়ন জমা বাধ্যতামূলক করেছে ইসি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪ | প্রিন্ট

উপজেলা নির্বাচন অনলাইনে মনোনয়ন জমা বাধ্যতামূলক করেছে ইসি

আসন্ন উপজেলা নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ঠেকাতে অনলাইনে মনোনয়ন দাখিল বাধ্যতামূলক করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সোমবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, অনলাইনে মনোনয়ন জমা দিলে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে বা প্রত্যাহারের জন্য কারো চাপে পড়বেন না।

নির্বাচন কর্মকর্তারা বলেন, দেখা গেছে অনেক প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ বা জমা দিতে মিছিল করে রিটার্নিং কর্মকর্তাদের দফতরে যান, যা নির্বাচনের নিয়ম লঙ্ঘন।

অশোক কুমার দেবনাথ বলেন, অনলাইনে জমা দিলে প্রার্থীদের আর রিটার্নিং কর্মকর্তাদের দফতরে যেতে হবে না। সুতরাং, নির্বাচনী বিধি লঙ্ঘন করা হবে না।

তিনি আরো বলেন, বিগত স্থানীয় সরকার নির্বাচনে কিছু এলাকায় প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে বাধা দেওয়া হয়েছে বা প্রত্যাহার করতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। অনলাইনে মনোনয়ন ফরম জমা দিলে তা হবে না।

এক বিবৃতিতে কমিশন সব প্রার্থীকে— চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান— সময়সীমার আগে অনলাইনে তাদের মনোনয়নপত্র জমা দিতে বলেছে।

এর আগে কয়েকটি সিটি করপোরেশন নির্বাচন, দ্বাদশ জাতীয় নির্বাচন এবং কিছু সংসদীয় আসনের উপনির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ রেখেছিল কমিশন।

আগামী ৮ মে প্রথম ধাপে ৫৯টি জেলার ১৫২টি উপজেলায় ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৫ এপ্রিল। এবার চার ধাপে ৪৮১টি উপজেলায় ভোটগ্রহণ হবে। দ্বিতীয় ধাপ ২৩ মে, তৃতীয় ধাপ ২৯ মে এবং চতুর্থ ধাপ ৫ জুন ভোটগ্রহণ হবে বলে জানিয়েছেন অশোক কুমার দেবনাথ।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৪১ | মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com