বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উদ্ধার হওয়া অজগর গজনী বনে অবমুক্ত

  |   মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

উদ্ধার হওয়া অজগর গজনী বনে অবমুক্ত

শাহরিয়ার মিল্টন,শেরপুর : জেলার ঝিনাইগাতী থেকে উদ্ধার হওয়া ৯ ফুট লম্বা একটি অজগর সাপকে গারো পাহাড়ের গজনী বনে অবমুক্ত করেছে বনবিভাগ। গত রবিবার উপজেলার সদর ইউনিয়নের সারিকালিনগর এলাকার একটি জলাশয় থেকে সাপটিকে উদ্ধার করে জরিনা বেগম নামে এক নারী সাপুড়ে। তিনি উপজেলার নলকুড়া ইউনিয়নের ডেফলাই বেদে পল্লীর শামসু মিয়ার স্ত্রী।

জরিনা বেগম বলেন, গত রবিবার (৪ সেপ্টেম্বর) সকাল দশটার দিকে জীবিকা নির্বাহের জন্য এলাকা ঘুরতে বের হন তিনি। পথিমধ্যে সারিকালিনগর এলাকার সড়কের পাশে সেচ পাম্প সংলগ্ন একটি জলাশয়ের পাশে অনেক মানুষের ভিড় দেখতে পান। এসময় তিনি সেখানে গিয়ে দেখেন, একটি অজগর সাপকে মেরে ফেলার চেষ্টা করছে মানুষ। পরে তাদের বুঝিয়ে জলাশয় থেকে নীল রঙের প্লাস্টিকের জালের মধ্যে আটকে থাকা সাপটিকে উদ্ধার করে বেদে পল্লীতে নিয়ে আসেন।

রাংটিয়া ও গজনী বিট কর্মকর্তা মকরুল ইসাম আকন্দ বলেন, উদ্ধার হওয়া ৯ ফুট লম্বা অজগরটির ওজন ১২ কেজি। লোকালয় থেকে উদ্ধারের পর অজগরটিকে গারো পাহাড়ের গজনী বনে অবমুক্ত করা হয়েছে।

এ ব্যাপারে ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আল মাসুদ বলেন, স্থানীয়দের মাধ্যমে খবরটি জানতে পেরে তাৎক্ষণিক অজগরটি অসুস্থ না সুস্থ যাচাইয়ের জন্য প্রাণী সম্পদ কর্মকর্তাকে নির্দেশ দেই। পরবর্তীতে অজগরটি সুস্থ থাকায় বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। বন্যপ্রাণী পরিবেশের ভারসাম্য রক্ষায় অন্যতম একটি বড় সম্পদ। বন্যপ্রাণী রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১০:১১ | মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com