শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকিদের লাশ আগুনে পুড়িয়েছে মার্কিন সেনারা!

  |   বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

iraq

ডেস্ক : মার্কিন সেনারা ২০০৪ সালে ইরাকের ফাল্লুজায় গণহত্যা চালানোর পর নিহত ব্যক্তিদের লাশ আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে বলে নতুন করে প্রকাশিত কিছু ছবিতে দেখা গেছে। টিএমযেড ডটকম নামের অনলাইন ম্যাগাজিনে প্রকাশিত এ সংক্রান্ত ছবিতে দেখা যাচ্ছে, একজন মার্কিন মেরিন সেনা দু’জন গেরিলার লাশের উপর পেট্রল বা অন্য কোনো দাহ্য পদার্থ ঢেলে দিচ্ছে। এরপর লাশগুলোকে আগুনে জ্বলতে দেখা যায়।

অন্য কিছু ছবিতে আগুনে পুড়ে যাওয়া দেহাবশেষ লক্ষ্যণীয়। টিএমযেড ডটকম এ ধরনের ৪১টি ছবি হস্তগত হওয়ার কথা স্বীকার করলেও তাদের ম্যাগাজিনে মাত্র আটটি ছবি প্রকাশ করেছে। তবে শুরুতে বলা হয়েছে, যাদের পক্ষে মৃতদেহের বিকৃতি দেখা সম্ভব নয় তারা ছবিগুলো দেখবেন না। আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, একজন মেরিন সেনা একটি লাশের সামনে ঝুঁকে পড়ে ক্যামেরাম্যানকে ডাকছে। অন্য একটি ছবিতে একজন মার্কিন মেরিন সেনা নিহত এক ইরাকির প্যান্টের পকেটের মধ্যে রাইফেলের নল ঢুকিয়ে পোজ দিয়েছে। মজার ব্যাপার হচ্ছে, পাশবিক এ অপকর্ম করার ছবিও নিজেরাই তুলে রেখেছে মার্কিন সেনারা।

অনলাইন ম্যাগাজিনটি বলেছে, তাদের হাতে এমন কিছু ছবি রয়েছে যা এত বেশি লোমহর্ষক যে তা প্রকাশ করা সম্ভব হয়নি। এটি আরো বলেছে, অন্তত এক ডজন লাশের ওপর মাছি ভনভন করছে এবং কোনো কোনোটি কুকুরের দল খুবলে খুবলে খাচ্ছে। ম্যাগাজিনটির কর্মকর্তারা বলেছেন, গত সপ্তাহে তারা ছবিগুলো মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের কাছে সরবরাহ করেছেন। ওদিকে মার্কিন মেরিন বাহিনীর মুখপাত্র লে: কর্নের নিল এফ: মারফি বুধবার জানিয়েছেন, ছবিগুলো পর্যালোচনা করে লাশ জ্বালানোর ঘটনায় জড়িতদের চিহ্নিত করা হচ্ছে।

পর্যালোচনা শেষে এ ব্যাপারে আদৌ তদন্তের প্রয়োজন আছে কি-না সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। ২০০১ সালের ১১ই সেপ্টেম্বরের হামলার জন্য ততকালীন আফগানিস্তান ও ইরাক সরকারকে দায়ী করে দেশ দু’টি দখল করে নেয় মার্কিন সরকার। কিন্তু দু’টি দেশেই নির্যাতন শিবির স্থাপন করে বন্দিদের ওপর অকথ্য নির্যাতন চালায় মানবাধিকারের ধ্বজাধারী মার্কিন সেনারা। এ সংক্রান্ত কিছু লোমহর্ষক ছবি সেই ২০০৪ সালেই প্রকাশ পেয়েছিল। এবার নিহত ইরাকিদের লাশের ওপর পাশবিকতার ছবি প্রকাশিত হল।

Facebook Comments Box
advertisement

Posted ১০:১৩ | বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com