মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আন্দোলন ভিন্নখাতে নিতে পঞ্চগড়ে সাম্প্রদায়িক হামলা: ফখরুল

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১২ মার্চ ২০২৩ | প্রিন্ট

আন্দোলন ভিন্নখাতে নিতে পঞ্চগড়ে সাম্প্রদায়িক হামলা: ফখরুল

বিএনপির চলমান আন্দোলন ভিন্নখাতে নিতে সরকার পূর্ব পরিকল্পিতভাবে পঞ্চগড়ে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেই সঙ্গে তিনি অভিযোগ করেছেন, এ ঘটনায় মূল আসামিদের আড়াল করতে সরকার বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করেছে।

রোববার (১২ মার্চ) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন তিনি।

সম্প্রতি পঞ্চগড়ের সাম্প্রদায়িক হামলার ঘটনার পর বিএনপির পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। পরে সেই তদন্ত কমিটি ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলেন। তদন্তের বিষয়বস্তু তুলে ধরতে আজকের এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিএনপির শীর্ষ এই নেতা বলেন, যে কোনো সম্প্রদায়ের ওপর এ ধরনের হামলা অমানবিক, দুঃখজনক। এ বিষয়কে কেন্দ্র করে সরকার ও পুলিশ দায়িত্বে অবহেলা করেছে। এ ঘটনা পূর্ব পরিকল্পিত। গণতন্ত্রর পুনরুদ্ধারের আন্দোলন ভিন্নদিকে নিতেই পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা।

সরকার নিজেদের লোকজন দিয়ে এই হামলার ঘটনা ঘটিয়েছে দাবি করে মির্জা ফখরুল বলেন, পুরোপুরি রাজনৈতিক প্রতিহিংসা নিয়ে অসৎ উদ্দেশ্যে এই কাজটি করেছে। পুলিশ নীরব ভূমিকা পালন করেছে।

বিএনপির মহাসচিব বলেন, প্রকৃত আসামিদের আড়াল করতেই গণহারে গ্রেফতার শুরু করেছে সরকার। পঞ্চগড়ের ঘটনায় এখন পর্যন্ত ১৮১ জন সমর্থক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

অগ্নি-সন্ত্রাস সবসময় আওয়ামী লীগই ঘটিয়েছে উল্লেখ করে তিনি বলেন, গণতন্ত্রহীনতা, জবাবদিহিতা নেই বলেই এমন ঘটনা ঘটছে। ফ্যাসিস্ট সরকারকে সরিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার করতে পারলেই সংকটের সমাধান হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির তদন্ত কমিটির প্রধান ও দলের ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ বলেন, আমরা সেখানে গিয়ে ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলেছি। তারা এই ঘটনার জন্য সুনির্দিষ্টভাবে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের দায়ী করেছেন। আমরা প্রশাসনের সঙ্গে কথা বলতে চেয়েছিলাম, জেলার পুলিশ সুপার-জেলা প্রশাসক আমাদের সময় দিয়েও পরে আমাদের সঙ্গে কথা বলেননি। আমরা এই ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করছি এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দাবি করছি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপি গঠিত তদন্ত কমিটির সদস্য ও দলের ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন, চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল হোসেন জাবিউল্লাহ, পঞ্চগড় জেলা বিএনপির সদস্য সচিব ফরহাদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:৩১ | রবিবার, ১২ মার্চ ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(735 বার পঠিত)
advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com