শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আজ সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী

  |   মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ | প্রিন্ট

আজ সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবের বাদশাহ এবং দুই পবিত্র মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ আল সউদের আমন্ত্রণে ৪ দিনের সফরে আজ মঙ্গলবার রিয়াদের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সফর সঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান আজ বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি রাজধানীর উদ্দেশে রওয়ানা হবেন।’

এ সফরে সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ, ক্রাউন প্রিন্স মোহাম্মেদ বিন সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন প্রধানমন্ত্রী। এ ছাড়া রিয়াদে নব নির্মিত বাংলাদেশ চ্যান্সেরি ভবন উদ্বোধন করাসহ দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতা সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন তিনি। দেশটির কাউন্সিল অব সৌদি চেম্বারস কর্তৃক আয়োজিত এক বিজনেস সেমিনারেও অংশগ্রহণ করবেন। সফর শেষে আগামী শুক্রবার ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী। গতকাল সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রধানমন্ত্রীর সৌদি আরব সফর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এসব কথা জানান।

মাহমুদ আলী বলেন, সরকারী ও বেসরকারী খাতে সহযোগিতা সংক্রান্ত একাধিক সমোঝতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করা যায়। এই সফরে ব্যবসা-বাণিজ্য, সামরিক সহযোগিতা, শ্রম সংস্থানসহ অন্যান্য ক্ষেত্রে আরও জোরদার দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা হবে। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব ও দক্ষ কূটনৈতিক তৎপরতায় সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের সাথে সৌদি আরবের সম্পর্ক আরো জোরালো ও বহুমুখী হয়েছে। ধর্মীয়, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্কের পাশাপাশি সামরিক ক্ষেত্রেও সৌদি আরবের সাথে বাংলাদেশের সম্পর্ক সম্প্রসারিত হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশের আর্থ-সামাজিক খাতে অর্জিত সাফল্য সৌদি নেতৃবৃন্দের নিকট তুলে ধরবেন এবং দারিদ্র ও শোষণমূক্ত জ্ঞান-ভিত্তিক উন্নত বাংলাদেশ নির্মাণে আগামী দিনগুলোতে বিভিন্ন খাতে সৌদি আরবের আরো বেশি অংশিদারিত্বের উপায় ও কৌশল নিয়ে আলোচনা করবেন। এ ছাড়া দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের শ্রমখাত, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ, উন্নয়ন সহায়তা, মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য ও সমৃদ্ধি, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাবে।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে সৌদি আরব সফর করেন। ২০১৭ সালে আরব ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য তিনি রিয়াদ যান। ২০১৮ সালে দাম্মামে গাল্ফ শিল্ড-১ নামে যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৩৪ | মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com