শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কতক্ষণ স্থায়ী হবে বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ?

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০২ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

কতক্ষণ স্থায়ী হবে বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ?

৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ দেখবে বিশ্ববাসী। এই গ্রহণ এতটাই শক্তিশালী যে ভর দুপুরে সন্ধ্যা নামবে। এটা বছরের প্রথম সূর্যগ্রহণ। যদিও এই গ্রহণ বাংলাদেশ ও ভারত থেকে দেখা যাবে না। জ্য়োতিষশাস্ত্র মতে, এই গ্রহণ বিভিন্ন দিক থেকে তাৎপর্যপূর্ণ। ৫০ বছর পর দীর্ঘক্ষণ এই গ্রহণ হতে চলেছে।

কতক্ষণ স্থায়ী হবে সূর্যগ্রহণ গ্রহণ?

২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণটি হতে চলেছে ৮ এপ্রিল। সেদিন বাংলাদেশ সময় অনুযায়ী রাতের বেলা এই গ্রহণ দেখা যাবে। ফলে স্পষ্টতই, পূর্ণগ্রাস গ্রহণের ফলে কালো ছায়ায় ঢাকা সূর্যের সাক্ষী সেদিন বাংলাদেশ হবে না।

বাংলাদেশ সময় অনুসারে ৮ এপ্রিল এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় পড়ছে রাতের বেলা। ৮ এপ্রিল রাতে ৯ টা ৪২ মিনিটে শুরু হবে সূর্যগ্রহণ। গ্রহণ শেষ হবে রাত ২ টা ৫২ মিনিটে। রাত ১০ টা ৪০ মিনিটে পূর্ণ গ্রাসের শুরু।

সূর্যগ্রহণ কেন হয়?

সূর্যগ্রহণ নিয়ে আদিকাল থেকে মানুষের আগ্রহ। গ্রহণ নিয়ে রয়েছে অজস্র কুসংস্কার। বিজ্ঞানের আলো ছড়িয়ে পড়ার আগে মানুষ সূর্যগ্রহণকে অশুভ শক্তির উত্থান বলে মনে করত। কিন্তু বিজ্ঞান মানুষকে শিখিয়েছে সূর্যগ্রহণ বৈজ্ঞানিক ঘটনা। যদিও সূর্যগ্রহণ কেন হয় তা এখনো অনেকেরই ধারণা নেই।

 

পৃথিবীকে কেন্দ্র করে চাঁদ পরিভ্রমণের সময় একপর্যায়ে পৃথিবী ও সূর্যের মাঝে অবস্থান করে। এসময় চাঁদ ছায়া দিয়ে পৃথিবীকে ঢেকে ফেলে। সেই সঙ্গে তারা থেকে আলোর বিচ্ছুরণ বাধাগ্রস্ত হয় এবং সূর্যের গ্রহণ ঘটে। সূর্যকে ঢেকে ফেলার উপর নির্ভর করে সাধারণত তিন ধরনের সূর্যগ্রহণ দেখা যায়।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ একটি সমান্তরাল রেখার মধ্যে অবস্থান করে এবং চাঁদ সম্পূর্ণভাবে সূর্যকে ঢেকে ফেলে এই ঘটনাকে বলে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। তখন কিছু সময়ের জন্য আকাশ পুরোপুরি রাতের আকাশের মতো অন্ধকার হয়ে যায়।

 

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, চোখে উপযুক্ত সুরক্ষা ছাড়া সূর্যগ্রহণ দেখলে চোখের বড়সড় ক্ষতি হয়ে যেতে পারে। যে ক্ষতি চিরস্থায়ী । তাই, সূর্যগ্রহণ দেখার জন্য উপযুক্ত ফিল্টার যেমন কালো পলিমার, অ্যালুমিনাইজড মাইলার বা ১৪ নং শেডের ওয়েল্ডিং চশমা ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, টেলিস্কোপের মাধ্যমে হোয়াইটবোর্ডে সূর্যের ছবির প্রতিফলন পেলে সহজেই সূর্যগ্রহণ দেখা সম্ভব।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৩৬ | মঙ্গলবার, ০২ এপ্রিল ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com