রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

৩-০ গোলে ওয়েলসকে হারিয়ে বিশ্বকাপের শেষ ষোল নিশ্চিত করল ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

৩-০ গোলে ওয়েলসকে হারিয়ে বিশ্বকাপের শেষ ষোল নিশ্চিত করল ইংল্যান্ড

৩-০ গোলে ওয়েলসকে হারিয়ে বিশ্বকাপের শেষ ষোল নিশ্চিত করল ইংল্যান্ড। ইংল্যান্ডের হয়ে জোড়া গোল করেন মার্কাস রাশফোর্ড। অন্য গোলটি করেন ফিল ফোডেন।

প্রথমার্ধের শুরু থেকেই বল দখলের লড়াই কিংবা আক্রমণ দুটোতেই এগিয়ে ছিল ইংল্যান্ড। বিপরীতে তখনো পর্যন্ত একবারো আক্রমণে যাওয়ার সুযোগ পায়নি ওয়েলস। দ্বিতীয়ার্ধের শুরুতেই ২ মিনিটের ব্যবধানে দুটি গোল করেন মার্কাস রাশফোর্ড ও ফিল ফোডেন। ৬৮ মিনিটের মাথায় দ্বিতীয় গোলটি করেন রাশফোর্ড। পুরো ম্যাচে ১৮ বার শট নেয় ইংল্যান্ড। ইংলিশদের আক্রমণ সামলে কেবল ৭টি শট নিতে পেরেছিল ওয়েলস, যার বেশিরভাগই এসেছে দ্বিতীয়ার্ধে।

শেষ ষোল নিশ্চিত করতে আহমেদ বিন আলি স্টেডিয়ামে আজ ই গ্রুপের হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হয় ইংল্যান্ড এবং ওয়েলস।

ম্যাচের শুরু থেকেই ওয়েলসের রক্ষণভাগ কাঁপিয়ে তোলে ইংল্যান্ড। ম্যাচের দশম মিনিটে দলের ফরোয়ার্ড হ্যারি কেইনের কাছ থেকে বল পেয়ে গোল করার সুযোগ পেয়েছিল মার্কাস ব়্যাশফোর্ড। কিন্তু ওয়েলস গোলরক্ষক ড্যানি ওয়ার্ড সামনে এগিয়ে এসে ডাইভ দিয়ে এক অনবদ্য সেভ করেন। ফলে শুরুতেই বিপর্যয়ের হাত থেকে বেঁচে যায় ওয়েলস।

২৪ মিনিটের মাথায় একটি ফ্রি-কিক পেয়েছিল ইংল্যান্ড। সেই ফ্রি-কিক থেকে অনেক পরিকল্পনা করেও বল বিল্ড আপ করতে ব্যর্থ হয় ইংলিশরা।

৩২ মিনিটের মাথায় রাশফোর্ডকে চ্যালেঞ্জ করতে গিয়ে ইনজুরড হন নেকো উইলিয়ামস। কিছুক্ষণ পরেই তিনি মাঠ ছাড়তে বাধ্য হন। কনকাশন সাব হিসেবে খেলতে নামেন কনর রবার্টস।

৩৮ মিনিট সময়ে আবারে আক্রমণে যায় ইংল্যান্ড। হ্যারি কেইনের বাড়ানো বল রিসিভ করে জুড বেলিংহাম। বল নিয়ে ডিবক্সে ঢুকে তিনি পাস দেন ফিল ফোডেনকে। ফোডেন বল রিসিভ করে ২০ গজ দূর থেকে শট নেন। কিন্তু দুর্ভাগ্যবশত তার বাম পায়ে নেয়া শটটিতে বল চলে যায় বারের ওপর দিয়ে। অবশিষ্ট সময়েও আর কোনো গোল না হওয়ায় গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধে আরো শাণিত হয়ে ওঠে ইংল্যান্ডের আক্রমণ। প্রথমার্ধের ভুলগুলো দ্বিতীয়ার্ধে শুধরে নেন রাশফোর্ড, ফোডেনরা। ম্যাচের ৫০ মিনিটের মাথায় মাঠের বা দিক থেকে লং রেঞ্জে শট নেন মার্কাস রাশফোর্ড। সেই শটে বল গোলবারে জড়ালে ১-০ তে এগিয়ে যায় ইংল্যান্ড।

দু’মিনিটের ব্যবধানে ইংলিশ কাপ্তান হ্যারি কেইনের বাড়ানো ক্রসে গোল করেন ফিল ফোডেন।

৬৮ মিনিটের মাথায় কেভিন ফিলিপসের অ্যাসিস্ট থেকে গোল করেন রাশফোর্ড। এই গোলটির মাধ্যমে বিশ্বকাপে শততম গোলের মাইলফলক স্পর্শ করল ইংল্যান্ড।

এরপরেও ইংল্যান্ড দু’বার আক্রমণ হানে ওয়েলসের রক্ষণদুর্গে। তিন গোলের ব্যবধানে পিছিয়ে পড়ে এলোমেলো হয়ে গিয়েছিল ওয়েলসের খেলা। দিশেহারা ডিফেন্ডাররা কিছুতেই বুঝে উঠতে পারছিলেন না কীভাবে সামাল দেবেন ইংল্যান্ডের আক্রমণ। ফলে জুড বেলিংহাম ও মার্কাস রাশফোর্ড এই অগোছালো ডিফেন্সের সুযোগ নিয়ে শট নিয়েছিলেন ওয়েলসের গোলবার লক্ষ্য করে। কিন্তু গোলরক্ষক ড্যানির দক্ষ হাত আটকে দেয় বেলিংহামের শট। তিনি নষ্ট করে দেন রাশফোর্ডের হ্যাট্রিকের সুযোগও। শেষ পর্যন্ত আর ব্যবধান বাড়াতে পারেনি ইংল্যান্ড। ফলে ৩-০ তে জয় নিয়ে মাঠ ছাড়ে দলটি।

Facebook Comments Box
advertisement

Posted ২১:০৫ | মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com