শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিবে ভর করেই পাপুয়া নিউগিনিকে হারিয়ে টি-২০ বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ

  |   বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১ | প্রিন্ট

সাকিবে ভর করেই পাপুয়া নিউগিনিকে হারিয়ে টি-২০ বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ

 

বাংলাদেশ: ২০ ওভারে ১৮১/৭
পাপুয়া নিউগিনি: ১৯.৩ ওভারে ৯৭/১০
বাংলাদেশ ৮৪ রানে জয়ী।

এ বি চৌধুরী অপু : অবশেষে সকল টেনশন আর প্রতীক্ষার অবসান। পাপুয়া নিউগিনিকে বড় ব্যবধানে হারিয়ে অবশেষে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ১২-এর যোগ্যতা অর্জন করছে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার গ্রুপের শেষ ম্যাচে ৮৪ রানে জয়ী হয় তাঁরা। ব্যাটে-বলে দুরন্ত খেলে আবারো প্রায় একা হাতেই দেশকে বিশ্বকাপের মুলপর্বে তুলে দিলেন সর্বকালের সেরা অলরাউন্ডদের একজন বাংলাদেশের গর্ব সাকিব আল হাসান।

বৃহস্পতিবার টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। কিন্তু ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা। দ্বিতীয় বলেই মোহাম্মদ নইম শেখকে আউট করেন কাবুয়া মোরিয়া। তবে লিটন দাস এবং সাকিব আল হাসান বাংলাদেশের ইনিংসকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। সাকিব আবারাও অল্পের জন্য অর্ধশতরান না পেলেও ৪৬ রান করে দলকে একটা মজবুত ভিতের উপর রেখে ড্রেসিংরুমে ফেরেন তিনি। তবে বাংলাদেশকে বড় রানে পৌঁছতে সাহায্য করেন অধিনায়ক মাহমুদুল্লাহ। তিনটি চার এবং তিনটি ছয়ের সাহায্যে ২৮ বলে ৫০ রান করেন তিনি। শেষ দিকে নেমে মোহাম্মদ সাইফুদ্দিন এর ১ চার আর ২ ছয়ে করা ৬ বলে অপরাজিত ১৯ রানে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮১ রানে থামে বাংলাদেশের ইনিংস।
পাপুয়া নিউগিনির কাবুয়া, দামিয়েন রাভু এবং আসাদ ভালা দু’টি করে উইকেট পান।

জবাবে ব্যাট করতে নামার পর সাইফুদ্দিন আর তাসকিন শুরুর ধাক্কাটা দিলেও আবারো সেই সাকিব আল-হাসানের দুরন্ত বোলিংয়ের সামনে বিপর্যয়ের মুখে পড়ে পাপুয়া নিউগিনি। ৪ ওভারে ৯ রান দিয়ে সাকিব তুলে নেন ৪ উইকেট। ২টি উইকেট পান সাইফুদ্দিন। পাপুয়া নিউগিনির প্রথম সাতজন ব্যাটার দু’অঙ্কের গণ্ডি পেরোতে পারেননি। শেষ দিকে নেমে দুর্দান্ত খেলেন কিপিন দোরিগা। তাঁর অপরাজিত ৪৬ রানের সৌজন্যে তবু কিছুটা লড়াই দেয় পাপুয়া নিউগিনি। তবে ৯৭ রানেই শেষ হয়ে যায় তাঁদের ইনিংস। ফলে মূলপর্বের দরজা খুলে যায় বাংলাদেশের জন্য।
এর আগে বিশ্বকাপের প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানের হারে বিশ্বকাপের মূলপর্বে যাওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছিল। কিন্তু ওমান এবং পাপুয়া নিউগিনিকে হারিয়ে শেষ হাসি হাসলেন সাকিব আল হাসানরাই।

এবার দেখার পালা স্কটল্যান্ড আর ওমানের ম্যাচে এখন কে জেতে। স্কটল্যান্ড বড় ব্যবধানে হেরে বাংলাদেশকে গ্রুপ চ্যাম্পিয়ন করে দিলে মুলপর্বের প্রথম রাউন্ডে বাংলাদেশকে খেলতে হবে পাকিস্তান-ইন্ডিয়া-আফগানিস্থান-আর নিউজিল্যান্ডের মত দলগুলোকে যাদের শক্তিমত্তা এশিয়ার মাঠিতে বাংলাদেশের চেয়ে অনেক বেশী।
তবে শেষ খবর পাওয়া পর্যন্ত ওমানকে মাত্র ১২২ রানে আটকে দিয়ে জয়ের পাল্লাটা স্কটল্যান্ড এর দিকেই বেশী ভারী। তাতে বাংলাদেশের সুযোগ বাংলাদেশ গ্রুপের রানার্স-আপ হয়েও ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা আর ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হওয়ার।

Facebook Comments Box
advertisement

Posted ২১:৫৪ | বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com