বুধবার ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকার রানা প্লাজার দুর্ঘটনাকে পুঁজি করে রাজনীতি করতে চেয়েছিল: ফখরুল

  |   বৃহস্পতিবার, ২৪ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

fokrul-melad

২৪ এপ্রিল : সরকার রানা প্লাজার দুর্ঘটনাকে পুঁজি করে রাজনীতি করতে চেয়েছিল মন্তব্য করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই ধরনের ‘ট্র্যাজেডি’ যাতে আর না ঘটে, সে জন্য জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।”

পোশাক শিল্প বাংলাদেশের একটি গুরুত্বপূর্ন ও সম্ভাবনাময় শিল্প। এ শিল্পকে ধ্বংস করতে নানা ভাবে ষড়যন্ত্র হচ্ছে বলে মন্তব্য করেন তিনি। বৃহস্পতিবার বিকালে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধ প্রজন্ম আয়োজিত ‘সাভারের রানা প্লাজা ট্র্যাজেডির নিহতদের স্মরণে’ আয়োজিত দোয়া মাহফিলে তিনি এ মন্তব্য করেন।

মির্জা আলমগীর বলেন, কিছু দেশ বাংলাদেশে পোশাক শিল্প টিকে থাকুক তা চায় না। তারা এ দেশের পোশাক শিল্পকে ধ্বংস করতে নানাভাবে ষড়যন্ত্র করে যাচ্ছে।  এ ব্যাপারে সবাইকে সর্তক থাকতে হবে।

তিনি অভিযোগ করে বলেন, রানাপ্লাজা ট্রাজেডির একবছর পার হলেও আজও ক্ষতিগ্রস্ত শ্রমিকরা তাদের ন্যায্য ক্ষতিপূরণ পায়নি। তাদের জন্য বরাদ্দকৃত অর্থ সুষ্ঠুভাবে বিতরণ না করে এর অপব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, সে সময়ে বিএনপির আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করতেই ভবনটি ঝুঁকিপূর্ণ জেনেও আওয়ামী লীগ নেতারা পোশাক শ্রমিকদের ওই ভবনে কাজ করতে বাধ্য করে। কিন্তু আজ পর্যন্ত তাদের বিরুদ্ধে সরকার কোনো ব্যবস্থা নেয়নি। ভবিষ্যতে যাতে রানা প্লাজার মত আর কোন ট্র্যাজেডির সৃষ্টি না হয়। এ জন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। গণতন্ত্রের জন্য আন্দোলন ও সংগ্রাম করতে হবে।

মির্জা আলমগীর বলেন, সরকার রাজনীতিকে রাজনৈতিকভাবে মোকাবেলা করতে ব্যর্থ হয়ে বিএনপি চেয়ারপারসনসহ বিএনপির শীর্ষ নেতৃবৃন্দের নামে একের পর এক মিথ্যা মামলা দিচ্ছে।

জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধ প্রজন্মের সভাপতি শ্যামা ওবায়েদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী, সালাহ উদ্দিন আহমেদ, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, ওলামা দলের সভাপতি আব্দুল মালেক, বিএনপির নির্বাহী কমিটির সদস্য রফিক সিকদার প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১৭:২৮ | বৃহস্পতিবার, ২৪ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com