সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সচিবদের নির্বাচনী ইশতেহার অনুসরণে পরিকল্পনা করার নির্দেশ : প্রধানমন্ত্রীর

  |   সোমবার, ০৭ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

pm-sec

নিজস্ব প্রতিনিধি :  সরকারের নির্বাচনী ইশতেহার অনুসরণে পরিকল্পনা গ্রহণে সচিবদের তাগিদ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি আন্তমন্ত্রণালয় সভা করে এসব পরিকল্পনা দ্রুত বাস্তবায়নেরও নির্দেশ দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, পরিকল্পনা করলেই হবে না, বাস্তবায়নও করতে হবে।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে দুপর সাড়ে ১২টায় শুরু হয় সচিবদের এই সভা। শেষ হয় বিকেল সোয়া ৪টায়। সভা চলে ৩ ঘণ্টা ৪৫ মিনিট। সভায় বিভিন্ন বিষয়ে পরামর্শ ও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে সচিবদের কাছ থেকে মতামত ও পরামর্শ শোনেন তিনি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর সচিবদের সঙ্গে প্রধানমন্ত্রীর এটাই প্রথম বৈঠক। বৈঠকে শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে দেশব্যাপী সহিংসতা সচিবরা সমন্বিতভাবে নিয়ন্ত্রণ করায় প্রধানমন্ত্রী তাদের ভূমিকার প্রশংসা করেন এবং তাদের ধন্যবাদ দেন। প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, দেশের ক্রান্তিকালে আপনারা দায়িত্ব যথাযথভাবে পালন করেছেন। সেই ধারাবাহিকতা ভবিষ্যতেও রক্ষা করে যেতে হবে।

প্রধানমন্ত্রী সচিবদের আরো বলেন, পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে জনপ্রশাসনে নিয়োজিতদের নতুন জ্ঞান ও প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে হবে। বর্তমান সময়ে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। দেশে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা অপ্রতুল। পর্যায়ক্রমে প্রশিক্ষণকেন্দ্রের সংখ্যা বাড়ানোর পাশাপাশি দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা করারও আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, প্রধানমন্ত্রী সচিবদের বলেছেন, পরিকল্পনা গ্রহণ করলেই হবে না, এজন্য পর্যাপ্ত পরিবীক্ষণ ও পরিদর্শন করতে হবে। পরিকল্পনা বাস্তবায়নে আন্তরিক হতে হবে।

বৈঠকে প্রধানমন্ত্রী সচিবদের উদ্দেশে আরো বলেছেন, প্রশাসনের কর্মকর্তাদের জন্য ‘সিভিল সার্ভিস অ্যাক্ট’ প্রণয়ন করা হবে। দ্রুত সময়ের মধ্যে এ আইন প্রণয়নের জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

শেখ হাসিনা বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিল, ভূমিকরসহ বিভিন্ন কর বিপুল পরিমাণে বকেয়া রয়েছে। এসব বকেয়া পরিশোধ করতে হবে যথাসময়ে। এ ছাড়া সামাজিক নিরাপত্তাবেষ্টনী জোরদার, ডাটাবেইসড তৈরি, সুবিধাভোগী চিহ্নিতকরণ, সামাজিক সেবাদানকারীদের কার্যক্রম আরো সম্প্রসারণ ও জোরদার করা, নতুন নতুন কর্মসংস্থান (অভ্যন্তরীণ ও বৈদেশিক) সৃষ্টি, স্থানীয় সরকার-ব্যবস্থাকে আরো শক্তিশালী করার পাশাপাশি প্রশাসন বিকেন্দ্রীকরণের বিষয়গুলো নিয়ে সবিস্তারে সচিবদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী। প্রয়োজনীয় ক্ষেত্রে তিনি তাদের নির্দেশনাও দেন।

মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা  জানান, সচিবদের সভায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ৬১ জন সচিব অংশ নেন এবং ২২ জন সচিব বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রীকে পরামর্শ ও মতামত দেন। প্রধানমন্ত্রীও সচিবদের মতামতগুলো শোনেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:২৮ | সোমবার, ০৭ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com