শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার তিন দিনের সফরে ঢাকায় আসছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৬ মার্চ ২০২৩ | প্রিন্ট

শনিবার তিন দিনের সফরে ঢাকায় আসছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী

যুক্তরাজ্যের ভারত ও প্রশান্ত মহাসাগরবিষয়ক প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রিভেলিয়ান আগামী শনিবার (১১ মার্চ) তিন দিনের সফরে ঢাকায় আসছেন। নেপাল হয়ে বাংলাদেশে আসবেন তিনি।

 

গত বছরের অক্টোবরে ব্রিটিশ ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট (এফসিও) অফিসে ইন্দো-প্যা সিফিক বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর দক্ষিণ এশিয়ায় এটিই তার প্রথম সফর হতে যাচ্ছে।

 

কূটনৈতিক সূত্রে জানা গেছে, এ সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া তার এ সফরে ভারত–মহাসাগরীয় কৌশলের (আইপিএস) বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে বলেএ জানা গেছে।

 

সূত্র আরও জানায়, নিরাপত্তাজনিত কোনো উদ্বেগ না থাকলে ব্রিটিশ প্রতিমন্ত্রী কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। এছাড়া ফরেন সার্ভিস একাডেমিতে ইন্দো-প্যাসিফিক ইস্যুতে এক বৈঠকেও অংশ নিতে পারেন তিনি।

 

জানা গেছে, তার সফরে গণতন্ত্র, রাজনীতি, অর্থনীতি, মৌলিক নাগরিক অধিকারসহ দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয়ের পাশাপাশি সমসাময়িক বৈশ্বিক ও আঞ্চলিক বিষয়গুলো আলোচনায় আসতে পারে।

 

এদিকে যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রভাবশালী ব্যক্তিত্ব ট্রিভেলিয়ানের এ সফর বর্তমান সময়ে অনেক তাৎপর্যপূর্ণ। কেননা, তিনি সরাসরি চীন, উত্তর-পূর্ব এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে ব্রিটেনের স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি দেখভাল করে থাকেন। এছাড়া ভারত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক নিরাপত্তা, বিশেষত রপ্তানি নিয়ন্ত্রণ, অর্থনৈতিক কূটনীতি, প্রযুক্তির বিস্তার ও ব্যবহারের মতো বিষয়গুলো পর্যবেক্ষণ করেন।

বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মন্ত্রিসভায় নতুন দায়িত্ব পাওয়ার আগে তিনি যুক্তরাজ্যের যোগাযোগ বিভাগের দায়িত্ব পালন করেন।

সূএ: ঢাকাটাইমস

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৫৯ | সোমবার, ০৬ মার্চ ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com