রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বিডিআর বিদ্রোহে দণ্ডপ্রাপ্ত বিএনপির পিন্টুর অর্থদণ্ডাদেশ স্থগিত

  |   মঙ্গলবার, ১০ জুন ২০১৪ | প্রিন্ট

pinto

ঢাকা: বিডিআর বিদ্রোহের মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা ও সাবেক সাংসদ নাসির উদ্দিন আহমেদ পিন্টুর অর্থদণ্ডাদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। ওই মামলায় গত বছরের ৫ নভেম্বর রাজধানীর বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে অস্থায়ী আদালতে ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ ড. আখতারুজ্জামান পিন্টুকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন। একইসঙ্গে তাকে অতিরিক্ত পাঁচ লাখ টাকা জরিমানাও করা হয়। ওই জরিমানা অনাদায়ে তাকে আরো পাঁচ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে বলেও আদেশে বলা হয়েছিল।

এসব রায়ের বিরুদ্ধে মঙ্গলবার দায়ের করা এক আপিল শুনানি শেষে বিচারপতি সৈয়দ এ বি এম মাহমুদুল হক ও বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে নাসির উদ্দিন আহমেদ পিন্টুর আবেদনের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাড. জয়নাল আবেদীন। তাকে সহযোগিতা করেন অ্যাড. সগীর হোসেন লিয়ন।

অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন শফিউল বাশার মাইজভাণ্ডারি। পিন্টুর অর্থদণ্ডাদেশ স্থগিত করলেও তার যাবজ্জীবন কারাদণ্ডের বিরুদ্ধে করা আপিলটি গ্রহণ করা হবে কি না- সে বিষয়ে বুধবার শুনানি হবে। পিন্টুর আইনজীবীরা তার ডিভিশন চেয়েও একটি আপিল করেছেন। ওই আপিলটির বিষয়েও বুধবার শুনানি করা হবে।

২০০৯ সালের ২৫ থেকে ২৬ ফেব্রুয়ারি রাজধানীর পিলখানায় বিডিআর সদরদপ্তরে বিদ্রোহের ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৩ জন নিহত হন। অন্যদিকে বিচার চলাকালীন ডিএডি রহিমসহ চার আসামির মৃত্যু হয়।

এ বিদ্রোহের পর বাংলাদেশ রাইফেলসের নাম বদল করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) রাখা হয়। পরিবর্তন করা হয় পোশাকও।

হত্যাকাণ্ডের ঘটনায় লালবাগ থানায় হত্যা এবং বিস্ফোরক আইনে প্রথমে দুটি মামলা হয়। পরবর্তীতে মামলাগুলো নিউমার্কেট থানায় স্থানান্তরিত হয়। বিচার কার্যক্রম শুরু হয় ২০১১ সালের ৫ জানুয়ারি। সাক্ষ্যগ্রহণ শুরু হয় ২৪ আগস্ট।

Facebook Comments Box
advertisement

Posted ১১:২৩ | মঙ্গলবার, ১০ জুন ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com