বুধবার ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিখোঁজদের খুঁজে দেয়ার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর: সুলতানা কামাল

  |   বৃহস্পতিবার, ২৪ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

নিখোঁজদের খুঁজে দেয়ার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর: সুলতানা কামাল

sultana kamal

২৪ এপ্রিল : বিএনপির নেতা সাজিদুল ইসলাম সুমনসহ নিখোঁজ ব্যক্তিদের সন্ধান দিতে সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি দাবি জানিয়ে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল বলেছেন, “আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোনো দলের নয়, কোনো পক্ষেরও নয়। দলমত-নির্বিশেষে যারাই নিখোঁজ হন না কেন, তাদের খুঁজে দেয়ার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর। দায়িত্ব পালনে ব্যর্থ হয় তাহলে এ জন্য তাদের জবাবদিহি করতে হবে।”

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবে নিখোঁজ ব্যক্তিদের পরিবার আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।  রাজধানীর তেজগাঁও থানার শাহীনবাগের বাসিন্দা ও ৩৮ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম সুমনসহ নিখোঁজ ব্যক্তিদের সন্ধান দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনম শেষে প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনেও নিখোঁজ ব্যক্তিদের পরিবারের সদস্যরা একই দাবি জানান।

এডভোকেট শাহদীন মালিক বলেন, সংবিধান ও আইনে বলা আছে, আইনশৃঙ্খলা বাহিনী যদি কাউকে গ্রেফতার করে তবে ২৪ ঘণ্টার মধ্যে তাকে আদালতে সোপর্দ করতে হবে। আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আমার অনুরোধ, তারা যেন আইনের প্রতি ন্যূনতম শ্রদ্ধা রাখে এবং তা পালন করে।

তিনি বলেন, যদি আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে কেউ কাউকে তুলে নিয়ে যায়, তাহলে তাদের খুঁজে বের করা এবং কারা তুলে নিয়ে গেল তাদেরও আইনের মুখোমুখি করাই আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্ব।

উল্লেখ্য, গত বছর ৪ ডিসেম্বর পৃথক সময়ে প্রশাসনের লোক পরিচয় দিয়ে সাজিদুলসহ ৮ জনকে তুলে নিয়ে যাওয়া হয়। বাকি ৭ জন হলেন- শাহীনবাগের বাসিন্দা কাওসার আহমেদ, পূর্ব নাখালপাড়ার আবদুল কাদের ভূঁইয়া মাসুম, পশ্চিম নাখালপাড়ার মাজহারুল ইসলাম রাসেল, মুগদা এলাকার আসাদুজ্জামান, উত্তর বাড্ডার আল আমীন, শাহীনবাগের এ এম আদনান চৌধুরী ও সাজিদুলের খালাতো ভাই বসুন্ধরা আবাসিক এলাকার বাসিন্দা জাহিদুল করিম তানভীর।

নিখোঁজ ব্যক্তিদের পরিবারের অভিযোগ, র‌্যাব পরিচয়ে তাদের তুলে নেয়া হলেও র‌্যাবের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়েছে। কিন্তু বারবার র‌্যাব ও বিভিন্ন থানায় যোগাযোগ করেও নিখোঁজ ব্যক্তিদের এখনো কোনো সন্ধান মেলেনি।

Facebook Comments Box
advertisement

Posted ১১:০৭ | বৃহস্পতিবার, ২৪ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com