শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্রুত নতুন নির্বাচনের তাগিদ বিদেশী কূটনীতিকদের

  |   বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

ambasador in bangladesh

ঢাকা, ১৬ জানুয়ারি  : দ্রুত নতুন নির্বাচনের ক্ষেত্র তৈরী করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত বিদেশী কূটনীতিকরা। বৃহস্পতিবার বিকালে পররাষ্ট্রমন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশ ও মিশনের কূটনীতিকদের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকে তারা এ আহ্বান জানান।
কূটনীতিকরা বলেন, সব দলের অংশগ্রহণে একটি স্বচ্ছ নির্বাচন দেখতে চায় আন্তর্জাতিক সম্প্রদায়। এর জন্য সরকারকে দ্রুততম সময়ের মধ্যে একটি গঠনমুলক সংলাপের আয়োজন করে পুন:নির্বাচনের ব্যবস্থা করা উচিত।
ব্রিফিংয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী কূটনীতিকদের জানান, সাংবিধানিক প্রক্রিয়ার বাধ্যবাধকতার কারণেই ৫ই জানুয়ারির নির্বাচন হয়েছে ।
কূটনীতিকদের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, আলোচনার বিষয়ে সরকার খুবই আন্তরিক। সরকারও চায় আলোচনার মাধ্যমে সমাধান। তবে এক্ষেত্রে বিএনপিকে জামায়াতের সঙ্গ ছাড়তে হবে।
শাহরিয়ার আলম বলেন, বিএনপি চেয়ারপারসন সংখ্যালঘুদের উপর হামলার জন্য সরকারী দলকে দায়ী করেছেন, নির্বাচনে ৫ শতাংশ ভোটও পড়েনি বলে দাবি করেছেন। এরকম আগ্রাসীমূলক কথাবার্তা বললে কখনো সংলাপ হতে পারে না। আর বিএনপির এমন কথাবার্তায় মনে হয়, তারা নিজেরাও সংলাপ চায় না।
বৈঠক শেষে বিএনপির বক্তব্য ইতিবাচক বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদুত ড্যান ডব্লিউ মজীনা। তিনি বলেন, দ্রুত একটি অংশগ্রহণমূলক নির্বাচন করতে হবে।
তিনি বলেন, গতকাল বিএনপি চেয়ারপারসন যে বক্তব্য রেখেছেন তাতে আমার মনে হয়েছে তাদের বক্তব্য ও রাজনৈতিক অবস্থান ইতিবাচক। বিএনপির চেয়ারপারসনের বক্তব্যের পর সরকারের বক্তব্যও ইতিবাচক হিসেবে দেখছেন মজিনা।
বৈঠকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অষ্ট্রেলিয়া, ইইউ প্রতিনিধিরাসহ প্রায় ষাটটি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:১৫ | বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com