সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের মানুষ আর আওয়ামী লীগকে বিশ্বাস করে না: রিজভী

  |   সোমবার, ০৭ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

দেশের মানুষ আর আওয়ামী লীগকে বিশ্বাস করে না: রিজভী

rizvi

৭ এপ্রিল:  ৫ জানুয়ারির পাতানো নির্বাচন প্রসঙ্গে বিএনপির যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল করে দেশের মানুষের মৌলিক যে অধিকার, তা হরণ করেছেন আওয়ামী লীগ সরকার। শুধুমাত্র দিল্লিকে খুশি করতে এটি একটি গভীর ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়। শেখ হাসিনা এ কাজটি করেছেন এজন্যই যে, তিনি দীর্ঘদিন ক্ষমতায় থাকতে চান। দেশের মানুষ আর আওয়ামী লীগকে বিশ্বাস করে না।

বাংলাদেশের মানুষ তাদের ষড়যন্ত্র বুঝতে পেরেছে। জনগণ শিগগির এর জবাব দেবে। তাই এখনও সময় আছে অবিলম্বে নিরপেক্ষ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিন।  রবিবার সকালে হার্ভার্ডে ‘বাংলাদেশে গণতন্ত্র ও ন্যায়বিচারের অন্বেষণ এবং সুষ্ঠু নির্বাচন’  শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, শেখ হাসিনা অনেকদিন ক্ষমতায় থাকতে চায় বলেই সংবিধানকে কাঁচি দিয়ে কেটে ছিঁড়ে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল করেছেন। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বাংলাদেশে নির্বাচন সম্ভব নয়। দেশের শতকরা ৯০ শতাংশ মানুষের দাবি উপেক্ষা করে আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে জনগণের সাথে বিশ্বাসঘাতকতা করেছে।

দেশের বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে তিনি বলেন, দেশে আইন আছে, আদালত আছে তবুও বিচার বহির্ভূত হত্যাকান্ড বন্ধ হচ্ছে না। হত্যা, গুম আর নিঁখোজ মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে।

প্রতিদিন গড়ে ১০/১৫টি করে খুন হচ্ছে। কোন কোন দিন এর সংখ্যা ৫০ ছড়িয়ে যায়। এরকম এক দুর্বিসহ সময় অতিক্রম করছে দেশের মানুষ।

রিজভী বলেন, বিএনপি চেয়েছিল নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচন। বর্তমান আওয়ামী লীগ তথা হাসিনা সরকারের আমলে কখনই অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন হবে না। তাই কঠোর আন্দোলন করে এ সরকারকে ক্ষমতাচ্যুত করে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার অধীনে একটি সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস হিসাব বিভাগের চেয়ারম্যান ড. খন্দকার করিম। অন্যদের মধ্যে বক্তব্য দেন- ম্যাসাচুসেটসের ট্রেনার্জি কর্পোরেশনের সিটিও ড. এনায়েত উল্লাহ। সেমিনারের মডারেটর ছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের হার্ভার্ড মেডিকেল স্কুলের রিসার্চ ফ্যাকাল্টির একেএম খায়রুল ওয়ারা ও কার্টজেস মাইক্রোকোপির সিনিয়র সাইন্টিস এফএইচএম ফরিদুর রহমান।

প্রায় দেড় শতাধিক বাংলাদেশি ও বিদেশিদের উপস্থিতিতে দুই ঘন্টাব্যাপী এ সেমিনারের দ্বিতীয় পর্বে ছিল দর্শকদের প্রশ্ন-উত্তর পর্ব। বিএনপির  যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী তাদের নানা প্রশ্নের জবাব দেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৫ | সোমবার, ০৭ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com