শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

তীব্র তাপদাহ থেকে মুক্তি পেতে রাজধানীর বিভিন্ন স্থানে ইসতেস্কার নামাজ আদায়

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

তীব্র তাপদাহ থেকে মুক্তি পেতে রাজধানীর বিভিন্ন স্থানে ইসতেস্কার নামাজ আদায়

তীব্র তাপদাহ থেকে মুক্তি ও রহমতের বৃষ্টির প্রত্যাশায় আজ ২৪ এপ্রিল বুধবার সকালে রাজধানীর যাত্রাবাড়ী, মাতুয়াইল, ডেমরা, কোনাপাড়া সহ বিভিন্ন স্থানে ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

★যাত্রাবাড়ীতে ইসতেস্কার নামাজ ও দোয়াঃ
প্রচন্ড খরতাপ ও অনাবৃষ্টি হতে রক্ষা পেতে তামিরুল মিল্লাত কামিল মাদরাসা ময়দানে আজ সকাল ১০টায় সালাতুল ইসতিসকা আদায় করা হয়। তামিরুল মিল্লাত কামিল মাদরাসার অধ্যক্ষ ড. মুফতি মুহাম্মাদ আবু ইউছুফ খানের ইমামতিতে উক্ত নামাজে আরও উপস্থিত ছিলেন মাদরাসার উপাধ্যক্ষ ড. খলিলুর রহমান মাদানী, অভিভাবক মন্ডলির পক্ষ থেকে এডভোকেট ড. হেলাল উদ্দিন, ড. আব্দুল মান্নান, অত্র মাদরাসার মুফাসসির মাওলানা জাকির হোসাইন শেখ, ফকীহ মুফতি মাওলানা মহিউদ্দিন, মুফতি মাওলানা শরীফুল ইসলাম সহ মাদরাসার সম্মানিত শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও অসংখ্য ওলামায়ে কেরাম ও ধর্মপ্রাণ মুসল্লিগণ অংশগ্রহণ করেন।

সালাতের পূর্বে অধ্যক্ষ ড. মুফতী মুহাম্মাদ আবু ইউছুফ খান মূল্যবান নসীহায়  বলেন, আসমান-জমিনে যা কিছু বিপদ ও দুর্যোগ এসে থাকে সেগুলো মানুষের হাতের কামাই। এ থেকে রক্ষা পাওয়ার জন্য আমাদের আল্লাহমুখী হতে হবে। আল্লাহকে ভয় করতে হবে। যাবতীয় পাপ কাজ থেকে দূরে থাকতে হবে। আজকে রাজধানী ঢাকা সহ সারাদেশে তীব্র দাবদাহ চলছে। অসহ্য গরমে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য আমরা মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে পানাহ চাই। আল্লাহ যেন রহমতের বৃষ্টির মাধ্যমে এ অবস্থা থেকে আমাদের সবাইকে পরিত্রাণ দান করেন।

তিনি বলেন, পৃথিবীর মাটি যখন শুকিয়ে যায় বা অনাবৃষ্টি ও খরা দেখা দেয় তখন ইসতিসকার নামাজ আদায় করা হয়। রাসূল (স.) সাহাবাদের নিয়ে এভাবে যে বিশেষ সালাত আদায় করতেন। ইসতিসকা মানে বৃষ্টি প্রার্থনা করে আল্লাহর কাছে দোয়া করা। খোলা মাঠে জামায়াতের সঙ্গে এই নামাজ আদায় করতে হয়। এই নামাজে কোনো আজান বা ইকামত নেই। আল্লাহর রহমত পাওয়ার আশায় আমরা সম্মিলিতভাবে সকল মুসল্লিদের সাথে নিয়ে সেই সালাত আদায় ও দোয়া করছি।

অধ্যক্ষ ড. মুফতী মুহাম্মাদ আবু ইউছুফ খান মুসল্লীদের নিয়ে দু’রাকাত নামাজ আদায় করেন এবং মুসল্লীদের নিয়ে মহান রবের নিকট কায়মনোবাক্যে মোনাজাত পরিচালনা করেন। মোনাজাতে তিনি দেশ ও জাতির কল্যাণ কামনা করে আল্লাহর কাছে ফরিয়াদ করেন। মুসল্লীগণ মুনাজাতে কান্নায় ভেঙ্গে পড়েন এবং এলাকায় এক আবেগঘন পরিবেশ তৈরী হয়। আমীন আমীন ধ্বনিতে পুরো এলাকা মুখরিত হয়ে ওঠে।

★ ডেমরায় ইসতেস্কার নামাজ আদায়ঃ
রহমতের বৃষ্টির জন্য আজ রাজধানীর ডেমরার ডগাইর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। ইসতেস্কার নামাজ ও দোয়া পরিচালনা করেন বিশিষ্ট আলেমে দ্বীন বাইতুল আতিক জামে মসজিদের খতিব মাওলানা আবু তালেব মিয়া।

★মাতুয়াইলে ইসতেস্কার নামাজ ও দোয়াঃ
অধ্যক্ষ মুফতী মিজানুর রহমানের ইমামতিতে আজ সকালে রাজধানীর মাতুয়াইলে তীব্র দাবদাহ থেকে মুক্তি ও রহমতের বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। এসময় আরও উপস্থিত ছিলেন এলাকার বিশিষ্ট ব্যক্তি মুহাম্মদ শাহজাহান খান, মীর বাহার আমিরুল ইসলাম, বায়েজিদ আহমদ, মিজানুর রহমান মালেক, মাহমুদ হোসাইন, বেলাল হোসাইন, মুহাম্মদ জুনাইদসহ বিপুল সংখ্যক মুসল্লীবৃন্দ।

★কোনাপাড়ায় ইসতেস্কার নামাজ ও দোয়াঃ
রহমতের বৃষ্টির জন্য আজ সকালে রাজধানীর কোনাপাড়ায় ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। বিশিষ্ট সমাজসেবক আবু জয়নবের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত ইসতেস্কার নামাজ ও দোয়ায় সেখানে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী, আবু ছাঈম, মাওলানা ওমর ফারুক, মাওলানা আব্দুর রশিদ, মাওলানা মীর আল আমিনসহ স্থানীয় মুসল্লীবৃন্দ।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:১৬ | বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com