শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার ২৫% শিশুর ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে

  |   রবিবার, ১৫ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

ঢাকার ২৫% শিশুর ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে

রাজধানীর বিরূপ পরিবেশের কারণে ২৫ ভাগ শিশুর ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। তিনি বলেন, ‘কয়েকজন ডাক্তার নিয়ে আমরা এক বছর আগে একটি স্টাডি করেছি।  তারা জানিয়েছেন ঢাকার ২৫% শিশুর ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে। এত মানুষ, গাড়ি, বিল্ডিং, ময়লার কারণে ঢাকা শহরের উত্তাপ ৪-৫ ডিগ্রি বেড়ে গেছে। আমরা কিন্তু দেখতে পাচ্ছি না বা জানি না যে আসলে আমাদের কী ক্ষতি হচ্ছে।

ভবিষ্যৎ প্রজন্মকে বাগানে উদ্বুদ্ধ করতে ‘সবুজ ঢাকা’র উদ্যোগে শনিবার  রাজধানীর মনিপুর হাই স্কুল-কলেজে ‘গুড লাক গ্রিন ঢাকা’ ৪০টি স্কুল ক্যাম্পেইনের উদ্বোধনকালে এসব কথা বলেন।

এসময় মেয়র ও অন্যান্য অতিথিরা সবুজ ঢাকা সংগঠনটির পক্ষ থেকে বেশ কিছু গাছের চারা শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেন। ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য ছিল নগরবাসীর মধ্যে পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও গাছ লাগানোর উপকারিতা সম্পর্কে সবাইকে জানানো।

ঢাকা উত্তরের মেয়র বলেন, ‘কংক্রিট দিয়ে সড়কের স্বাস্থ্য যেমন ভালো করা যায়, তেমনি আমাদের স্বাস্থ্য ভালো করতে অধিক পরিমাণে গাছ লাগানোর বিকল্প নেই। উন্নত দেশের শিল্প কারখানার কারণে আমাদের দেশের পরিবেশ ও বায়ুর যে ক্ষতি হচ্ছে তা থেকে বেরিয়ে আসার জন্য গাছ লাগানোর কোনো বিকল্প নেই।’

শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র বলেন, ‘তোমাদের প্রত্যেকের মধ্যে এমন একটি শক্তি আছে যেটা শুধু বাংলাদেশকেই নয়, গোটা পৃথিবীকেই বদলে দেবে। আমরা প্রত্যেকে নিজের সাথে কথা বলি। আমরা যখন নিজের সাথে কথা বলি, তখন বুঝতে পারি কোনটা ভালো, কোনটা খারাপ। নিজের সাথে কথা বলো আর ভাবো আমি প্রতিদিন একটি ভালো চিন্তা করি, একটি ভালো কাজ করি। তোমাদের এখনই প্রতিদিন করতে বলছি না, মাসে একটি ভালো কাজ করি, মাসে একবার সবগুলো কথাই সত্যি কথা বলি, মাসে একজনকে সাহায্য করি, বাড়ির আঙিনায় মাসে একটি গাছ লাগাই।’ তিনি বলেন, ‘এভাবে এখন থেকেই নিজেকে বদলাও, দেখবে আমাদের বাংলাদেশ বদলে যাবে। মানুষ পারে না এমন কোনো কাজ নেই।

মেয়র বলেন, মাননীয় সংসদ সদস্য আমাকে বলেছেন এই এলাকার রাস্তাঘাট খুব খারাপ, এটা আমিও দেখেছি। তবে আমি তোমাদের বলতে পারি ইনশাআল্লাহ আগামী এক বছরের মধ্যে সমস্ত কিছু বদলে যাবে। এমন রাস্তা খুঁজে পাবে না যে এই রাস্তাগুলো খারাপ। আমরা টাকা দিয়ে কংক্রিট দিয়ে রাস্তার স্বাস্থ্য ভালো করছি, কিন্তু আমাদের স্বাস্থ্য, বাচ্চাদের স্বাস্থ্য ভালো করবে? একটি সহজ কাজের মধ্য দিয়ে আমাদের স্বাস্থ্য আমরা সবাই মিলে নিজেরাই ভালো করবো। আমরা শুরুতে অল্প অল্প করে সপ্তাহে, মাসে বা বছরে একটি করে গাছ লাগালেই এই কাজটি করা সম্ভব।

আনিসুল হক বলেন, আমরা আজকে সবুজ ঢাকার কথা বলছি। কেন, সবুজ ঢাকা কী জন্য? কেন তুমি একটা গাছ লাগাবে? আজকে আমরা গাছ লাগানোর কথা বলছি এটা তোমাদের দরকারের জন্যই বলছি। আজ আমরা ক্রাইসিসের মধ্যে আছি।’ তিনি বলেন, ‘পরিবেশের যে ক্রাইসিস তৈরি হয়েছে তা আমরা তৈরি করিনি। এই ক্রাইসিস তৈরি করেছে বড় বড় দেশগুলো। বিশেষ করে আমেরিকা, রাশিয়া, চায়না, ইন্ডিয়া, জাপানের মতো পাঁচ-ছয়টা দেশ। তারা এতো বড় বড় ইন্ডাস্ট্রি করেছে যেগুলোর থেকে কার্বনডাই অক্সাইড, বাজে আবহাওয়া বা পদার্থ দিয়ে সারা পৃথিবী নষ্ট করে দিচ্ছে। আর এই আবহাওয়ার কারণে বাংলাদেশ সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের দেশে যত বড় বড় সাইক্লোন হয় বা এর কারণে যত মানুষ মারা যায় তার একটি কারণ হলো এই আবহাওয়ার বদলে যাওয়া।

মেয়র বলেন,

আনিসুল হক বলেন, ‘পশ্চিমা কিছু দেশের ইন্ডাস্ট্রিয়াল উন্নয়নে আমদের শিশুদের লান্সের ক্ষতি হচ্ছে, বুড়ো বাবাদের স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে এবং আমাদের সোসাইটির ক্ষতি হচ্ছে। এ ক্ষেত্রে আমরা লড়ছি এবং আমরা বলছি গাছ যদি আমরা লাগাই তবে এ থেকে কিছুটা হলেও আমরা বাঁচবো। এক্ষেত্রে প্রধানমন্ত্রীসহ আমরা সবাই কাজ করছি। সুতরাং আমরা সবাই মিলে যদি প্রত্যেকে একটি করে গাছ লাগাই তবে প্রতিদিন হাজার হাজার গাছ লাগানো হবে।’

সিটি করপোরেশন ও স্থানীয় কাউন্সিলরদের একটি অরগানাইজেশনের মাধ্যমে রাজধানীর উত্তরায় ৩২ হাজার গাছ লাগানো হয়েছে বলেও জানান মেয়র।

ক্যাম্পেইনে আরও উপস্থিত ছিলেন ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার, মনিপুর স্কুলের অধ্যক্ষ মোহাম্মদ ফরহাদ হোসেন, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. কামাল উদ্দিন আহমেদ প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:৩১ | রবিবার, ১৫ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com