রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

টেন্ডার প্রক্রিয়া জটিলতায় আটকে রয়েছে নওগাঁয় আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন কাজ   

এম এম হারুন আল রশীদ হীরা   |   মঙ্গলবার, ০৩ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

টেন্ডার প্রক্রিয়া জটিলতায় আটকে রয়েছে নওগাঁয় আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন কাজ   

নওগাঁঃ  নওগাঁয় আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্পের প্রায় হাজার কোটি টাকার কাজ টেন্ডার প্রক্রিয়ায় আটকে রয়েছে। এতে চরম হতাশ ব্যবসায়ীমহলসহ সচেতন মহল। নওগাঁর মহাদেবপুরসহ জেলার আঞ্চলিক মহাসড়কের উন্নয়ন কাজ কবে নাগাদ এই টেন্ডার প্রক্রিয়া শেষ হবে এ নিয়ে কোন মন্তব্য করতে নারাজ খোদ নওগাঁ সড়ক ও জনপথ বিভাগ। গত বছর (২০২২সাল) ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় ১ হাজার ১শ’ ৮৫ কোটি টাকা ব্যয়ে আঞ্চলিক ও মহাসড়ক উন্নয়নের অনুমোদন দেয়া হয়।

জেলার মহাসড়কের উন্নয়নে একনেকের সভায় অনুমোদন পেলেও নওগাঁর সড়ক ও জনপথ বিভাগের উদাসিনতায় টেন্ডার প্রক্রিয়া ২ জানুয়ারি ২০২৩ সোমবার পর্যন্ত সম্পন্ন হয়নি। এক হাজার ১৮৫ কোটি টাকা ব্যয়ে সড়ক বিভাগের ৩ টি আঞ্চলিক ও ৩ টি মহাসড়ক উন্নয়নে অনুমোদনকৃত প্রকল্প গুলোর মধ্যে রয়েছে জেলার নওগাঁ-বগুড়া-মহাদেবপুর-পত্নীতলা-ধামইরহাট-জয়পুরহাটের সাথে আঞ্চলিক ও মহাসড়কের উন্নয়ন, নওগাঁর মহাদেবপুর উপজেলার চৌমাসিয়া (নওগাঁর নওহাটা) মোড় থেকে ধামইরহাট উপজেলার মঙ্গলবাড়ী পর্যন্ত ৫১.৪৯৮ কিলোমিটার সড়ক উন্নয়নে ৪৪৮ কোটি টাকা, সান্তাহার থেকে নওগাঁর আত্রাই উপজেলার ৫.৪৪ কিলোমিটার ও ঢাকা মোড় থেকে রানীনগর উপজেলা পর্যন্ত ৮ কিলোমিটার সড়ক উন্নয়নে ৬৫ কোটি টাকা, নওগাঁ-বদলগাছী-পত্নীতলা-সাপাহার-পোরশা চাঁপাইনবাবগঞ্জের রহনপুর সড়ক উন্নয়নে ও নওগাঁ জেলা কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে রাইগাঁর মাতাজীর মোড় হয়ে পত্নীতলা পর্যন্ত ৩৩ কিলোমিটার সড়ক উন্নয়নে ৪০৫ কোটি টাকা, সড়াইগাছী-পোরশা সড়ক ও মহাদেবপুর শহরের মাছের মোড় থেকে নিতপুর পর্যন্ত ৩৭ দশমিক ৯৩০ কিলোমিটার রাস্তার উন্নয়নে ১৪ কোটি টাকা (ডিসেম্বর কিছুটা চলমান হয়েছে), বদলগাছী-জয়পুরহাট-আক্কেলপুর-ভান্ডারপুর সড়ক থেকে বদলগাছী ব্রীজ পর্যন্ত ১১ কিলোমিটার সড়ক উন্নয়নে ৪১ কোটি টাকা, মান্দা-নিয়ামতপুর-শিবপুর-পোরশা সড়ক( চলমান) এবং মান্দা ব্রীজ থেকে নিয়ামতপুর পর্যন্ত ১৮.২৫০ কিলোমিটার সড়ক উন্নয়নে ৮০ কোটি টাকা একনেকের সভায় অনুমোদন হয়। এসব কাজের মধ্যে অবশ্য ডিসেম্বরের শেষে নিতপুর থেকে সরাইগাছি পর্যন্ত দিনরাত ভেকু মেশিন দিয়ে সড়কের এক পাশ্বে ৬ ফুট বাড়ানোর কাজ শুরু হয়েছে। খোয়া দিয়ে রুলারের কাজ চলছে। এছাড়া সাড়ে ৫৪ কিলোমিটার বীর মুক্তিযুদ্ধা সাধন চন্দ্র মজুমদার সড়কের নিয়ামতপুর তিনমাথা মোড় হয়ে টিএলবি,মুহাম্মদপুর,পরানপুর,শীবপুর হয়ে তারেকের মোড় পর্যন্ত কাজ প্রায় শেষের দিকে।  এছাড়া একই সড়কের পোরশা মিনাবাজার এলকা হয়ে সুতরইল মোড় পর্যন্ত কাজ চলমান।
নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান বলেন, বিভিন্ন সমস্যার কারনে ওই সব সড়কের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করতে সময় লাগছে। তবে কিছু কিছু সড়কের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হলেও অধিকাংশ টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হয়নি বলেও জানান প্রকৌশলী। এই টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করতে আর কতদিন লাগবে এমন প্রশ্নে তিনি কোন মন্তব্য করতে রাজী হননি। নওগাঁ-৩ মহাদেবপুর-বদলগাছী আসনের এমপি আলহাজ্ব মোঃ ছলিম উদ্দিন তরফদার সেলিম বলেন, বর্তমান সরকার সারাদেশে যোগাযোগের ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন সাধন করেছেন। তারই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে গত ২০২২ সালের ২২ মার্চ বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেকের বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেন।
Facebook Comments Box
advertisement

Posted ১৬:১১ | মঙ্গলবার, ০৩ জানুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com