শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আসছে রমজান, বাড়ছে নিত্যপণ্যের দাম

  |   শুক্রবার, ০১ এপ্রিল ২০২২ | প্রিন্ট

আসছে রমজান, বাড়ছে নিত্যপণ্যের দাম

আর মাত্র দুই দিন পর শুরু হবে পবিত্র রমজান মাস। রোজার মাসকে সামনে রেখে ইতোমধ্যে বেড়েছে ছোলা, চিনি ও ভোজ্যতেলের দাম। চাল এবং সব ধরনের মাংসের দামও বেড়েছে।

 

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল ও নিউমার্কেটে বিভিন্ন পাইকারি ও খুচরা ব্যবসায়ী এবং ভোক্তারের সঙ্গে কথা বলে জানা গেছে, কেবল তেল, চিনি বা মাংস নয়, বেশিরভাগ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দামই বেড়েছে।

 

নিউমার্কেটের সাথী এন্টারপ্রাইজের মালিক আলী নূর বলেন, ‘সয়াবিন তেলের সরবরাহ অনিয়মিত করেছে কোম্পানিগুলো। এক লিটারের কিছু বোতল দিচ্ছে। পাঁচ বা দুই লিটারের বোতল দিচ্ছে না। গত সপ্তাহে তেলের দাম কিছুটা কম থাকলেও এ সপ্তাহে আবার দাম বাড়ানো হয়েছে। রমজানকে কেন্দ্র করে দাম বাড়ানোর জন্য তেলের সরবরাহ কমিয়েছে। বর্তমানে এক লিটার সয়াবিন তেল ১৬৫-১৬৮ টাকা, দুই লিটার ৩৩০-৩৩৫ টাকা। পাঁচ লিটারের বোতল ৭৬০-৭৬৫ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৭৯০-৭৯৫ টাকা।

তেলের পাশাপাশি বেড়েছে চিনি, ছোলা, আলু, শসা, বেগুনের দাম। রোজার সময় এসব পণ্যের দাম আরও বাড়বে বলে জানিয়েছেন নিউমার্কেটের হোসেন স্টোরের বিক্রয়কর্মী আরিফ হোসেন। আরিফ জানান, বর্তমানে সাদা চিনি ৮৫ টাকা, লাল চিনি ১০৫-১১০ টাকা, ছোলা ৭৫-৮০ টাকা। তবে, পেঁয়াজের দাম কমেছে। দেশি পেঁয়াজ আজ বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি দরে, যা গত সপ্তাহেও ছিল ৪০-৪৫ টাকা।

 

হাতিরপুল বাজারে কথা হয় বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত গিয়াস আহমেদের সঙ্গে। তিনি বলেন, ‘একবার কোনো জিনিসের দাম বাড়লে তা আর কমে না। ব্যবসায়ীদের নানা বাহানা চলতে থাকে। চাল, মাংস, তেল, চিনি, ডাল, আলুসহ প্রায় সবকিছুর দাম বেড়েছে। দুই দিন পর রোজা, এসব পণ্যের দাম আরও বাড়বে। কারও যেন কিছু করার নেই। আমাদের মতো অল্প আয়ের মানুষদের টিকে থাকাই কষ্টকর।

কারওয়ান বাজারের সবজি ব্যবসায়ী সোলেমান মিয়া বলেন, ‘রোজার আগেই কিছু সবজির দাম বেড়েছে। এর মধ্যে আলু ২০ টাকা। শসা ৬০ টাকা হলেও এর দাম ৭০ টাকা হবে। বেগুনের দাম ৫০ টাকা থেকে বেড়ে ১০০ টাকা হবে। রোজার সময় পাইকাররা দাম বাড়ায়। আমরা বেশি দামে কিনি, বেশিতে বিক্রি করি।

 

নিউমার্কেটের ফল ব্যবসায়ী রাজু বলেন, ‘আজ পাকা পেঁপের দাম ৯০ টাকা কেজি। রোজার সময় হবে ১৬০-১৮০ টাকা। দেশি বেল একটার দাম ৫০-৬০, রোজায় হবে ১০০ টাকা। দেশি কলা ৬০ টাকা ডজন, বেড়ে হবে ৮০ থেকে ৯০ টাকা। সাগর কলা বর্তমানে ১২০ টাকা, এটার দামও হবে ১৪০ থেকে ১৫০ টাকা।

 

আজ বাজারে সব চাল কেজিতে ২-৫ টাকা বেড়েছে। নাজিরশাইল আজ ৭৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ৭০ টাকা। পাইজাম চালের দাম ৪৮ টাকা অপরিবর্তিত আছে। মিনিকেট ৩ টাকা বেড়ে ৭০ টাকা, আটাশ ধানের চাল ৩ টাকা বেড়ে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৫-১০ টাকা। আজ পেঁয়াজ ৩৫ টাকা, রসুন ১২০-১৩০ টাকা, মসুর ডাল ১৩০ টাকা, ছোলা ৭৫-৮০ টাকা, চিড়া ৭০ টাকা, বেসন ১২০ টাকা, খেজুর প্রকারভেদে ১০০-৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সবজির বাজারও বেশ চড়া। প্রতি কেজি টমেটো ৪০ টাকা, পটল ৫০-৬০ টাকা ও করলা ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে। লাউ প্রতি পিস ৫০-৬০ টাকা। লেবুর ডজন ১৫০ টাকা, তবে একদিন পরই ২০০ টাকায় বিক্রি হবে বলে জানালেন হাতিরপুলের সবজি ব্যবসায়ী বাবুল আহমেদ।

প্রতি কেজি গরুর মাংস ৭০০ টাকা এবং খাসির মাংস ১ হাজার টাকা বলে জানালেন হাতিরপুল বাজারের মাংস ব্যবসায়ী মোবারক মিয়া। মুরগির দাম গত সপ্তাহের মতো আছে বলে জানান পোল্ট্রি ব্যবসায়ী বাবু। আজ সোনালী মুরগি ৩৬০, ব্রয়লার ১৮৫ ও লেয়ার ২৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ডিমের দাম ডজন প্রতি ১০ থেকে ২০ টাকা কমেছে। আজ প্রতি ডজন ডিম ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:৪৫ | শুক্রবার, ০১ এপ্রিল ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com