শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আইটি খাতের উপদেষ্টা হলেন ভারতীয় বিক্রম দাশ গুপ্ত

  |   শনিবার, ১৫ মার্চ ২০১৪ | প্রিন্ট

Bicrom

বাংলাদেশের আইটি খাতের উপদেষ্টা হলেন ভারতীয় তথ্যপ্রযুক্তি (আইটি) উদ্যোক্তা বিক্রম দাশ গুপ্ত। আগামী পাঁচ বছর বাংলাদেশের আইটি ও আইটি সক্ষম সেবা প্রতিষ্ঠান এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে (বিসিসি) কৌশলগত নির্দেশনা ও পরামর্শ প্রদান করবেন।

২৪ ডিসেম্বর গুপ্ত তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স প্রকল্পে বিশেষজ্ঞ উপদেষ্টা হিসেবে যোগদান করেছেন বলে জানিয়েছেন প্রকল্পের পরামর্শক দলের সদস্য শাহ মুহাম্মদ ইমরান।

তিনি জানান, এর পাশাপাশি বিক্রম দাশ গুপ্ত লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স প্রকল্পের অধীনে ৩৪ হাজার তরুণ-তরুণীকে আইটি পেশাজীবী গড়ে তোলার ক্ষেত্রে বিশ্বমানের প্রশিক্ষণের ব্যাপারেও তিনি পরামর্শ ও নির্দেশনা দেবেন।

ইমরান আরও জানান, আমেরিকার হার্ভার্ড স্কুল অব বিজসেন থেকে স্নাতক বিক্রম দাশগুপ্ত বিশ্বে আইটিতে প্রথম প্রজন্মের একজন উদ্যোক্তা হিসেবে ভারতের আইটি শিল্পের প্রসার ও রফতানি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

প্রসঙ্গত, বিশ্বব্যাংক ‘লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স প্রকল্প’ বাস্তবায়নে মোট ৭০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে। বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তি অনুয়ায়ী এ বছরের জানুয়ারিতে এ প্রকল্পের কাজ শুরু হয় এবং শেষ হবে ২০১৭ সালের ১৩ ডিসেম্বরে।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:১৩ | শনিবার, ১৫ মার্চ ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com