রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬৭ বছর বয়সে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ

শাহরিয়ার মিল্টন   |   মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

৬৭ বছর বয়সে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ

শেরপুর : শেরপুরের শ্রীবরদীর আবুল কালাম আজাদ ওরফে “কবি কালাম” ৬৭ বছর বয়সে জিপিএ ২.৯৫ পেয়ে এসএসসি পরীক্ষায় পাস করেছেন। তিনি শ্রীবরদী উপজেলার খড়িয়াকাজীরচর ইউনিয়নের লংগরপাড়া গ্রামের মৃত আব্দুল রশিদ মন্ডলের ছেলে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীন জামালপুরের বকশীগঞ্জ উপজেলার চন্দ্রাবাজ রশিদা বেগম হাইস্কুল থেকে তিনি ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। সোমবার (২৮ নভেম্বর) এসএসসি ও সমমান পরীক্ষার প্রকাশিত ফলাফলের তথ্যে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। আবুল কালাম আজাদ জীবনের শেষার্ধে এসেও এসএসসি পরীক্ষায় পাস করায় সে নিজে ও তার পরিবারের সদস্যসহ আত্মীয় স্বজনরা বেজায় খুশি।

আবুল কালাম আজাদ বলেন, ছোট থেকেই তার ইচ্ছা ছিল পড়ালেখা করার। ১৯৭৫ সালে নবম শ্রেণির শিক্ষার্থী ছিলেন তিনি। অনটনের কারণে তার পড়া হয়নি। পরিবারে স্বচ্ছলতা ফিরিয়ে আনতে ঢাকায় চলে যান। ঢাকায় এসেও পড়ালেখা করতে চেয়েছেন। নানা কারণে তা আর হয়ে উঠেনি। পরে ঢাকা থেকে সৌদি আরব চলে যান। ১৮ বছর থাকেন প্রবাসে। সেখান থেকে ফিরে ব্যস্ত হয়ে পড়েন সাংসারিক কাজে। শুরু করেন লেখালেখি।আর ছেলেদের সহযোগিতায় শুরু করেন পড়ালেখা।পরিবারে অনটনের কারণে নিজে তেমন পড়ালেখা করতে না পারলেও তিন ছেলেকে বানিয়েছেন উচ্চ শিক্ষিত।

বড় ছেলে ইংরেজির শিক্ষক, মেঝ ছেলে কামিল পাশ ও ছোট ছেলে প্রকৌশলী। ইতোমধ্যে তিনি লিখেছেন অসংখ্য কবিতা, ছড়া, উপন্যাস ও গান। প্রকাশিত হয়েছে দেহদাহ ও দেশরতœ নামে দুটি কবিতার বই। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ২৭টি কবিতা লিখেছি। আর বঙ্গবন্ধুকে নিয়ে লিখেছি পাঁচটি কবিতা। আমার লেখা কবিতাগুলো প্রধানমন্ত্রীর হাতে পৌঁছানোর সুযোগ চাই। দেশের উন্নয়ন নিয়েও আমি কবিতা লিখেছি।

নতুন করে পড়ালেখা করার অভিজ্ঞতা তুলে ধরে আবুল কালাম আজাদ বলেন, এলাকার অনেকেই প্রথম হাসাহাসি করলেও এখন আর কেউ এমন করে না। আর শিক্ষার কোনো বয়স নেই। মহানবী (সা.) শিক্ষা গ্রহণে সুদূর চীন দেশে যেতে হলেও যেতে বলেছেন। আজ এসএসসি পাস করে আমার ইচ্ছাটা শেষ বয়সে হলেও পূরণ হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৭:৩৮ | মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com