বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সুন্দরবনের জেলেদের জুলুম ও হয়রানীর অভিযোগ

  |   মঙ্গলবার, ২৯ মার্চ ২০২২ | প্রিন্ট

সুন্দরবনের জেলেদের জুলুম ও হয়রানীর অভিযোগ

মোংলা(বাগেরহাট)প্রতিনিধি:

সুন্দরবনের সাবেক দস্যু এক বাহিনী প্রধান জেলেদের ওপর জুলুম ও হয়রানী সহ নানা ভাবে হুমকি-ধামকি দিয়ে দূর্গম বনাঞ্চলে নতুন করে আতংকের সৃস্টি করেছে বলে অভিযোগ উঠেছে। মঙ্গলবার দুপুর সাড়ে ১১ টায় মোংলা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে জেলেরা এ অভিযোগ করেন।

সুন্দরবনের জেলে মো. শাাহজাহান লিখিত অভিযোগে বলেন-পূর্ব সুন্দরবনের শরনখোলা রেঞ্চের দুবলার চর সংলগø লইট্র্র্যখালী পশুর নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছিলেন তিনি সহ এক দল জেলে। কিন্তু গত ২২ মার্চ সাকালে সাবেক দস্যু মাস্টার বাহিনীর প্রধান আব্দুল কাদের মাস্টার ও আইনশৃংখলা বাহিনীর সোর্স পরিচয়ে জনৈক বেলায়েত ও দেবু সহ ১০/১২ জন লোক জেলেদের নৌকা-জাল নিয়ে চলে যাওয়ার হমকি দেয়। এ ছাড়া জালের সামনে জাল পেতে মৎস্য আহরনের চরাঞ্চল দখলে নেয়। এতে জেলেদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে এবং জেলেরা জাল ফেলে লোকালয় চলে আসে।

সংবাদ সম্মেলনে তিনি আরও অভিযোগ করে বলেন-৩/৪ বছর আগেও  সুন্দরবনের জেলেদের হত্যা,নির্যাতন ও অপহরন সহ চাঁদাবাজি করছিল দস্যুরা। কিন্তু আইনশৃংখলা বাহিনীর তৎপরতা ও প্রধান মন্ত্রীর ঘোষনায় দস্যু মুক্ত সুন্দরবনে বেশ ভালই ছিলেন সাধারণ জেলেরা। কিন্তু আত্মসমর্পনকারী সাবেক দস্যু বাহিনীর সদস্যরা সরকারিভাবে নানা সুযোগ সুবিধা গ্রহন করলেও সাবেক দস্যু মাস্টার বাহিনীর প্রধান ও তার সহযোগিদের অপতৎপরতার কাছে ফের অসহায় হয়ে পড়েছেন নিরীহ জেলে ও পেশাজীবিরা। সংবাদ সম্মেলনে সুন্দরবন থেকে ফিরে আসা অনেক জেলে উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১১:১৩ | মঙ্গলবার, ২৯ মার্চ ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com