শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সরকার অনুপ্রবেশকারীদের গ্রহণ করছে, অভিযোগ মওদুদের

  |   শুক্রবার, ০৩ জানুয়ারি ২০২০ | প্রিন্ট

সরকার অনুপ্রবেশকারীদের গ্রহণ করছে, অভিযোগ মওদুদের

সরকার নতজানু হয়ে ভারত থেকে আসা অনুপ্রবেশকারীদের গ্রহণ করছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী তাঁতী দল আয়োজিত ‘স্বাধীনতা ও ভোটাধিকার হরণ এবং খালেদা জিয়ার জামিন প্রতিহিংসার বিচারে অবরুদ্ধ’ শীর্ষক এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

মওদুদ বলেন, বিজিবির ডিজি বললেন— অনুপ্রবেশকারীরা সব বাংলাদেশি। ভারত সরকারের নাগরিক অধিকার আইনে সবচাইতে বড় ভিকটিম হবে বাংলাদেশের মুসলমানরা। বহু বছর আগে যারা ভারতে চলে গেছেন, ভারতের নাগরিক হয়েছেন, ভোটার হয়েছেন, ভোট দিয়েছেন, আজ তাদের অনুপ্রবেশকারী হিসেবে আমাদের দেশে ফেরত পাঠিয়ে দিচ্ছে।

তিনি বলেন, এই সরকার এত নতজানু হয়েছে যে, তারা সেটা গ্রহণ করে নিচ্ছেন। প্রতিবাদ করা তো দূরের কথা, তারা এটাকে গ্রহণ করে নিচ্ছেন। এর থেকে লজ্জার কথা বাংলাদেশের মানুষের জন্য আর কিছু হতে পারে না। এই সরকার ক্ষমতায় থাকার জন্য সব কিছু দিয়ে দিয়েছেন।

সিটি নির্বাচন উপলক্ষে একদিকে গ্রেফতার আতঙ্ক চলছে, অন্যদিকে নির্বাচনের প্রচারণা চলছে বলে মন্তব্য করে মওদুদ বলেন, ‘হইচই হবে, মিছিল হবে, নির্বাচনের দুই দিন আগে দেখবেন সব ঠান্ডা। গ্রেফতার চলছে, গতকাল আমাদের একজন কাউন্সিলরকে গ্রেফতার করা হয়েছে।’

তিনি বলেন, ভয়-ভীতি গ্রেফতার আতঙ্ক চলছে একদিকে, অন্যদিকে নির্বাচনী প্রচারণা চলছে। এগুলো লোক দেখানো। এই নির্বাচন গণতন্ত্রের প্রহসন ছাড়া কিছু নয়। এই নির্বাচনে আমরা অংশগ্রহণ করছি। কারণ, আমরা জনগণের একটি রাজনৈতিক দল। আমরা মনে করি, যদি দেশের মানুষ ভোট দিতে পারে, এই সিটি নির্বাচনে ধানের শীষের প্রার্থীরা বিপুল ভোটে আওয়ামী লীগের প্রার্থীদের পরাজিত করবে। কিন্তু সেটা তারা করতে দেবে না, এটা আমরা জানি। গণতন্ত্রের যে মৃত্যু ঘটেছে এই দেশে, এটা সরকার এই নির্বাচনের মাধ্যমে আবারও প্রমাণ করবে।

বিএনপির এই নেতা বলেন, রাজনৈতিক সংকট অনেক আগে থেকেই ছিল। কিন্তু ২০১৯ সালে এসে সেই সংকট আরও ঘনীভূত হয়েছে। গতবছর সরকার রাষ্ট্র পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছে ।

আন্দোলন নিয়ে মওদুদ বলেন, আন্দোলন ছাড়া বেগম খালেদা জিয়ার মুক্তি অথবা গণতন্ত্র পুনরুদ্ধার কোনোটাই সম্ভব নয়। আন্দোলন ছাড়া কোনো বিকল্প নেই। অনেকেই মনে করেন একটু নম্র হয়ে গেলে কিছু একটা হয়ে হয়ে যেতে পারে। কিন্তু বারবার আমরা দেখতে পাচ্ছি সেটি সম্ভবপর নয়। এই সরকারের হাত-পা বাঁধা, তারা পারবে না কোনো কিছু করতে। আমাদের জন্য একটাই পথ, সেটা হচ্ছে আন্দোলন। সেটা যদি আমরা করতে পারি, তাহলে আমরা সফল হবো, আর করতে না পারলে জনগণের কাছে ক্ষমা চাওয়া ছাড়া আমাদের কোনো পথ থাকবে না। কিন্তু আমি মনে করি আমরা ব্যর্থ হতে পারি, কিন্তু এ দেশের জনগণ ব্যর্থ হবে না। কারণ, এ দেশের মানুষ দেশপ্রেমিক, গণতন্ত্রপ্রিয়। কিন্তু জনগণকে আমরা আশ্বস্ত করতে পারি- এবার আমরা আন্দোলনের কর্মসূচি দিয়ে শেষ পর্যন্ত ময়দানে থেকে বিজয় না হওয়া পর্যন্ত রাজপথ থেকে বাড়িতে ফিরে যাব না।

আয়োজক সংগঠনের আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, ওলামা দলের আহ্বায়ক হাফেজ মাওলানা শাহ মোহাম্মদ নেসারুল হক, তাঁতী দলের যুগ্ম-আহ্বায়ক ড. কাজী মনিরুজ্জামান মনির, কৃষক দলের আহ্বায়ক কমিটির সদস্য কে এম রকিবুল ইসলাম রিপন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:৩৬ | শুক্রবার, ০৩ জানুয়ারি ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com