বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘লোক দেখানো অভিযান ও গ্রেফতার নাটক বন্ধ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৫ মার্চ ২০২৪ | প্রিন্ট

‘লোক দেখানো অভিযান ও গ্রেফতার নাটক বন্ধ করতে হবে’

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, জনগণ আগুনে পুড়ে মরতে চায় না। অগ্নিনির্বাপণ ব্যবস্থা গড়তে হলে হয়রানিমুক্ত উদ্যোগ নিতে হবে। লোক দেখানো অভিযান ও গ্রেফতার নাটক বন্ধ করতে হবে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর হাতিরপুলের আগুন লাগা রাজ কমপ্লেক্স ভবন দেখতে এসে তিনি একথা বলেন।

সাকি বলেন, সরকারের প্রতিষ্ঠানগুলো একটি কায়েমি শাসন তৈরি করেছে। কিন্তু সাধারণ জনগণ তাদের জীবনের নিরাপত্তা চায়। তারা এভাবে আগুনে পুড়ে মরতে চায় না। সরকারি প্রতিষ্ঠানগুলোর নির্জীবতার কারণে মানুষ যখন দেখেছে নিয়ম-কানুন এড়িয়ে অনেক কিছু করে ফেলা সম্ভব হচ্ছে তখন তারা এসব কাজ করছে। নিয়মকানুন কার্যকর হলে এ ধরনের দুর্ঘটনা ও বেআইনি কার্যক্রমগুলো ঘটবে না।

তিনি বলেন, এসব নিয়ম কার্যকর করার দায়িত্ব সরকারের। কিন্তু দুর্ঘটনার পর সরকারের কোনো লোক জবাবদিহির আওতায় আসে না। সর্ষের মধ্যেই যদি ভূত থাকে তাহলে সমস্যার সমাধান হবে না। মূল গণ্ডগোল হচ্ছে সরকারের প্রতিষ্ঠানগুলোর।

মানুষকে হয়রানি করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বেইলি রোডের ঘটনার পর সরকার তাদের কাঠামোতে হাত দেওয়ার বদলে লোকজনকে হয়রানি করা শুরু করেছে। বিভিন্ন রেস্টুরেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। অনেক রেস্টুরেন্টের কর্মকর্তা-কর্মচারীদের গ্রেফতার করা হয়েছে। এ ঘটনার জন্য তো তারা দায়ী নন। কিন্তু তাদেরই গ্রেফতার ও হয়রানি করা হচ্ছে। তাদের নাকের ডগায় যখন এসব প্রতিষ্ঠান গড়ে উঠলো তারা তখন কী করেছিল? এতগুলো নিয়মের ব্যত্যয় ঘটিয়ে কিংবা নিরাপত্তা ব্যবস্থা না রেখে বহাল তবিয়তে এত স্থাপনা গড়ে তোলা হয়েছে। এখন আবার আর্থিক লেনদেন শুরু হয়েছে। এই ভয়ংকর বাস্তবতা বদলাতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:১৭ | শুক্রবার, ১৫ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com