শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

রাষ্ট্রপতির সংলাপ, বুধবার সন্ধ্যায় আ.লীগের সংবাদ সম্মেলন

  |   মঙ্গলবার, ১০ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

রাষ্ট্রপতির সংলাপ, বুধবার সন্ধ্যায় আ.লীগের সংবাদ সম্মেলন

নির্বাচন কমিশন গঠন নিয়ে আগামীকাল বুধবাবর রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এদিন বিকাল চারটায় বঙ্গভবনে দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেবে। পরে সন্ধ্যা সাড়ে ছয়টায় রাষ্ট্রপতির কাছে উপস্থাপিত প্রস্তাব ও সুপারিশমালা সম্পর্কে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন হবে।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং নির্বাচন কমিশন সংক্রান্ত প্রস্তাব ও সুপারিশমালা প্রণয়নে গঠিত কমিটির আহ্বায়ক ও  আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এইচ টি ইমাম।

নির্বাচন কমিশন গঠন নিয়ে গত ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে নিবন্ধিত রাজনৈতিক সব দলের সঙ্গে ধারাবাহিক সংলাপ শুরু করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এর অংশ হিসেবে গত ২ জানুয়ারি আওয়ামী লীগকে আমন্ত্রণ জানায় বঙ্গভবন। আগামীকাল বুধবার এই সংলাপে যোগ দেবে ক্ষমতাসীন দল।

নির্বাচন কমিশন পুনর্গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে নিজেদের অবস্থান নির্ধারণের জন্য গত ৮ জানুয়ারি  গণভবনে বৈঠকে বসেন আওয়ামী লীগের শীর্ষ নেতারা। ওই বৈঠকে দলীয় সভাপতি শেখ হাসিনার পাশপাশি রাষ্ট্রপতির সঙ্গে  সংলাপে দলের প্রস্তাব ও সুপারিশমালা তৈরির জন্য ১০ সদস্যের কমিটির সদস্যরা অংশ নেয়। এই কমিটির আহ্বায়ক হলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এইচ টি ইমাম । অন্য সদস্যরা হলেন, উপদেষ্টা পরিষদ সদস্য সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদ, মহীউদ্দীন খান আলমগীর, রশিদুল আলম, এম জমির, আবদুল বাসেত মজুমদার, সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক,  আব্দুল মান্নান খান, যুগ্ম-সাধারণ সম্পাদক দীপু মণি , আইন বিষয়ক সম্পাদক আব্দুল মতিন খসরু। এই বৈঠকে আছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও।

ওই বৈঠকে সুপারিশগুলো শেখ হাসিনার কাছে তুলে ধরা হয়। তবে এই সুপারিশগুলোতে কী আছে, সে বিষয়ে স্পষ্ট করে কিছুই প্রকাশ করেনি আওয়ামী লীগ। দলের নেতারা জানিয়েছেন, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের পরই এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

আগামী ফেব্রুয়ারিতে কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে। তার আগেই নতুন কমিশন নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। তিনি যে কমিশন নিয়োগ দেবেন তার অধীনেই আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ কারণে এই কমিশনে কে আসবে এ নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে নানা আগাম প্রতিক্রিয়া আছে।

বিএনপি এরই মধ্যে তাদের নেত্রীর তোলা ১৩ দফা প্রস্তাব রাষ্ট্রপতির হাতে তুলে দিয়েছে। আওয়ামী লীগ এখন পর্যন্ত বলছে, সংবিধানে যেভাবে আছে, সেভাবেই গঠন হবে নির্বাচন কমিশন।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৩১ | মঙ্গলবার, ১০ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com