শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত :মোরেলগঞ্জে শিক্ষা দপ্তরের সহায়তায় তিন প্রতিবন্ধী শিক্ষার্থীকে হুইল চেয়ার প্রদান

  |   রবিবার, ১৫ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত :মোরেলগঞ্জে শিক্ষা দপ্তরের সহায়তায় তিন প্রতিবন্ধী শিক্ষার্থীকে হুইল চেয়ার প্রদান

photo-15.1.17

মুহাম্মদ রফিকুল ইসলাম মাসুম, মোরেলগঞ্জ : বাগেরহাটের মোরেলগঞ্জে ৩ জন শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীকে হুইল চেয়ার প্রদান করে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন উপজেলা নির্বাহী অফিস ও উপজেলা প্রাথমিক শিক্ষা দপ্তর। গত পিএসসি পরীক্ষা চলাকালীন এসব প্রতিবন্ধী শিক্ষাথীরা কর্তৃপক্ষের নজরে আসে। উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ওবায়দুর রহমানের উদ্যোগে ও উপজেলা শিক্ষা অফিসার মো. আনিছুর রহমানের আয়োজনে ৩ প্রতিবন্ধী শিক্ষার্থীকে ৩ টি হুইল চেয়ার প্রদান করা হয়।

শারীরিক প্রতিবন্ধী মো.শাহজামাল হাওলাদার (১৪) ও ইমা আকতার (১২) ২০১৬ সালে দেবরাজ দিঘীরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিএসসি পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ন হয়। হতদরিদ্র মায়ের আশ্রয়ে থেকে অদম্য শাহাজামাল এবং পিতৃহারা ইমা আকতার হতদরিদ্র নানীর আশ্রয়ে পিএসসি পরীক্ষায় অংশ নেয়। প্রতিদিন তাদের কোলে নিয়ে পরীক্ষায় আসনে বসানো হতো। একইভাবে প্রতিদিন তাদের বিদ্যালয়ে আসা যাওয়া করতে হতো। এরা দুজনে পার্শ্ববর্তী ডিকেএম ইসলামিয়া দাখিল মাদ্রাসায় ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়েছে। অপরদিকে বাদুরতলা ওয়াজেদীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণীর ছাত্র শারীরিক প্রতিবন্ধী ইয়াসিন আলী হার মানেনি নিজের অক্ষমতার কাছে। প্রতিদিন বিদ্যালয় যাবার জন্য অন্যের মুখোপেক্ষী হতে হতো। যেদিন বিদ্যালয় যেতে পারতোনা সেদিন খুব মন খারাপ হতো ইয়াসিনের।

৩ জনই হুইল চেয়ার পেয়ে ভীষন খুশি। আনন্দিত তাদের পরিবারের লোকজন। একদিকে তাদের অদম্য উৎসাহ অপরদিকে হুইল চেয়ারের প্রাপ্তী। তারা এখন প্রতিদিন বিদ্যালয়ে অন্যের সহযোগীতা ছাড়াই বিদ্যালয়ে যাতায়াত করতে পারবে। মানুষের মত মানুষ হয়ে প্রতিবন্ধী যে সমাজের বোঝা নয় তা প্রমান রাখবে বলে ওরা ৩ জন আশাবাদ ব্যক্ত করে।

উন্নয়ন মেলা শেষ দিনে তাদের তিনজনকে হুইল চেয়ার প্রদান করা হয়। এসব উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা শিক্ষা কমিটির সভাপতি এ্যাড. শাহ-ই-আলম বাচ্চু, উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ওবায়দুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আজমিন নাহার, থানা অফিসার ইন চার্জ মো. রাশেদুল আলম, উপজেলা শিক্ষা অফিসার মো. আনিছুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো.আব্দুল হান্নান, চেয়ারম্যান এইচএম মাহামুদ আলী সহ অন্যান্য নেতৃবৃন্দ।

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৩৮ | রবিবার, ১৫ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com