শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহামারিতে রূপ নেবে না মাঙ্কিপক্স: ডব্লিউএইচও

  |   মঙ্গলবার, ৩১ মে ২০২২ | প্রিন্ট

মহামারিতে রূপ নেবে না মাঙ্কিপক্স: ডব্লিউএইচও

করোনা মহামারি শেষ না হতেই নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে বিরল মাঙ্কিপক্স ভাইরাস। ইতোমধ্যে বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পরেছে এই ভাইরাস। বিশ্বে মহামারির আরেক নতুন শঙ্কা দেখা দিয়েছে। তবে, এত দুশ্চিন্তার মাঝেও আশার বাণী শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানিয়েছে, মাঙ্কিপক্সের এই প্রাদুর্ভাব মহামারিতে রূপ নেবে না।

 

আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব বিশ্ব মহামারিতে রূপ নেবে বলে মনে করছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির এক কর্মকর্তা সোমবার একথা বলেছেন।

 

তিনি বলেন, যেসকল রোগী মাঙ্কিপক্সে সংক্রমিত কিন্তু তাদের মধ্যে কোনো উপসর্গ দেখা দিচ্ছে না, এমন রোগীদের থেকে অন্যরা সংক্রমিত হতে পারে কিনা এ ব্যাপারে এখনো স্পষ্ট জানা যায়নি।

 

ডব্লিউএইচও’র মাঙ্কিপক্স বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ ড. রোসামুন্ড লুইস বলেছেন, এখন পর্যন্ত পাওয়া শত শত রোগী থেকে আরেকটি মহামারি হতে পারে এমনটা মনে হচ্ছে না। তবে রোগটি সম্পর্কে এখনও অনেক কিছুই অজানা রয়ে গেছে। এই ভাইরাসটি কীভাবে ছড়াচ্ছে এবং কয়েক দশক ধরে গুটি বসন্তের টিকা কার্যক্রম বন্ধ থাকায় এটি ছড়াচ্ছে কিনা এ ব্যাপারে আরো গবেষণা দরকার।

 

তিনি আরো বলেন, ১২টিরও বেশি দেশে আক্রান্ত রোগীদের অধিকাংশই সমকামী, উভকামী বা এমন পুরুষ যারা অন্য পুরুষের সঙ্গে যৌনক্রিয়ায় লিপ্ত হয়েছেন। ঝুঁকিতে থাকা মানুষদের সচেতন করতে এ নিয়ে আরো জোরালো গবেষণা প্রয়োজন।

 

তবে চলতি মাসে ৩শ’র বেশি মানুষের মাঙ্কিপক্স শনাক্ত হওয়া এবং এ রোগে আক্রান্ত হয়ে থাকতে পারে বলে খবর এসেছে। এর বেশিরভাগই ঘটেছে ইউরোপের দেশগুলোতে। মাঙ্কিপক্সের এই প্রাদুর্ভাবকে ‘বৈশ্বিক জনস্বাস্থ্যে সম্ভাব্য জরুরি পরিস্থিতির’ (পিএইচইআইসি) নিরিখে মূল্যায়ন করা হবে কিনা তা চিন্তা-ভাবনা করে দেখছে ডব্লিউএইচও।

 

ডব্লিউএইচও জানিয়েছে, এখনও পর্যন্ত আগে মাঙ্কিপক্সের রোগী ছিল না এমন ২৩টি দেশে আড়াই শতাধিক রোগীর খবর জানা গেছে।

 

অন্যান্য বিশেষজ্ঞরা মনে করছেন, মাঙ্কিপক্স সমকামী ও উভকামী পুরুষদের মধ্যে ছড়িয়ে পড়াটা কাকতালীয়ও হতে পারে। তবে প্রতিরোধ না করা হলে রোগটি দ্রুতই সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

 

লুইস আরো জানান, মাঙ্কিপক্স যৌনক্রিয়ার মাধ্যমে ছড়াচ্ছে নাকি যৌনক্রিয়ায় লিপ্ত ব্যক্তিদের মধ্যকার সংস্পর্শের মাধ্যমেই ছড়াচ্ছে এ বিষয়টি এখনো স্পষ্ট নয়। তবে সাধারণ মানুষদের জন্য এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম।

 

ডব্লিউএইচও জানিয়েছে, ২৬ মে পর্যন্ত বিশ্বের ২৩ দেশে ২৫৭ জনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এছাড়াও আরো ১২০ জন এ রোগে আক্রান্ত হওয়ার ধারণা করা হলেও এখন পর্যন্ত কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩১ | মঙ্গলবার, ৩১ মে ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com