শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ভ্যাকসিন গ্রহণের আগে পরে যা করা যাবে না

  |   সোমবার, ০৪ জানুয়ারি ২০২১ | প্রিন্ট

ভ্যাকসিন গ্রহণের আগে পরে যা করা যাবে না

সারাবিশ্বেই এক ভয়াবহ সঙ্কট তৈরি করে রেখেছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে মানুষ। ভ্যাকসিন গ্রহণ করলেই করোনা থেকে মুক্তি মিলবে, এমনটাই সবার আশা। তবে ভ্যাকসিন নেয়াই শেষ কথা নয়। ভ্যাকসিন গ্রহণের আগে অবশ্যই কিছু সতর্কতাও অবলম্বণ করতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। খবর ডেইলি মেইলের।

ভ্যাকসিন গ্রহণের বিষয়ে গবেষকরা সতর্ক করে বলছেন, যারা ভ্যাকসিন নিতে চাচ্ছেন তাদের ভ্যাকসিন গ্রহণের আগে পরে অ্যালকোহল গ্রহণ করা যাবে না। কারণ অ্যালকোহল গ্রহণের পর শরীরের ইমিউন রেসপন্স কমে যেতে পারে।

ব্যাকটেরিয়া কিংবা ভাইরাসের সঙ্গে লড়াই করা থেকে বিরত রাখতে পারে এমন লাখ লাখ মাইক্রোঅর্গ্যানিজমকে নষ্ট করে দিতে পারে অ্যালকোহল। এর ফলে ভাইরাসের ওপর আক্রমণকারী অ্যান্টিবডি তৈরি হয় যে লিম্ফোসাইটে সেটাও নষ্ট হয়ে যেতে পারে।

জরুরি ওষুধ বিষয়ক বিশেষজ্ঞ ডা. রনক্স ইখারিয়া একটি গবেষণা চালিয়েছেন। ওই গবেষণার রিপোর্ট অনুযায়ী, অ্যালকোহল নেওয়ার আগে ও পরে তারা রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে দেখেছেন। এতে দেখা গেছে, তিন গ্লাস অ্যালকোহল খেলে রক্তে লিম্ফোসাইটের কোষ ৫০ শতাংশ পর্যন্ত কমে যায়।

ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারের ইমিউনোলজিস্টের অধ্যাপক শীনা ক্রুকস্যাংক জানিয়েছেন, লিম্ফোসাইট কমে গেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা উল্লেখযোগ্য হারে হ্রাস পায়। আর ভ্যাকসিন নেয়ার পর এর ফল পেতে অ্যালকোহল না খাওয়াই ভালো। অন্তত ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে অ্যালকোহল জাতীয় যে কোনও কিছু থেকেই দূরে থাকা উচিত বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি ভারতে জরুরি ব্যবহারের জন্য দু’টি ভ্যাকসিনের জরুরি অনুমোদন দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। এর একটি অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড, অপরটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। অক্সফোর্ডের অনুমতি সাপেক্ষে কোভিশিল্ড উৎপাদন করছে ভারতের সিরাম ইনস্টিটিউট।

ডিসিজিআই জানিয়েছে, কোভিশিল্ড ৭০ শতাংশেরও বেশি নিরাপদ। এছাড়া কোভিশিল্ড এবং কোভ্যাকসিন দুই থেকে আট ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। অপরদিকে কোভ্যাক্সিন এখনও পর্যন্ত এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করেনি।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:২০ | সোমবার, ০৪ জানুয়ারি ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com