রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফান্দাউক দরবার শরীফের পীর সৈয়দ মাছুম (রহঃ) ছিলেন হক্কানী পীর ও আদর্শ মানুষ

কে.এম শামছুল হক আল-মামুন   |   বুধবার, ০১ মার্চ ২০২৩ | প্রিন্ট

ফান্দাউক দরবার শরীফের পীর সৈয়দ মাছুম (রহঃ) ছিলেন হক্কানী পীর ও আদর্শ মানুষ
হবিগঞ্জ থেকে : ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীরে কামেল মোকাম্মেল হাদিয়ে বাঙ্গাল মোজাদ্দেদে জামান, রাসূলনামা আলহাজ্ব শাহ্ সূফী সৈয়দ নাছিরুল হক মাছুম আল কাদরী চিশতি, নকশেবন্দী মোজাদ্দেদী ফান্দাউকী (রহঃ) ছিলেন, হক্কানী পীর ও আদর্শ মানুষ। তিনি সমাজের জন্য আদর্শ ও মডেল ছিলেন। তিনি যুগ শ্রেষ্ট অলিয়ে কামেলের পাশাপাশি একজন আদর্শ শিক্ষকও ছিলেন।  তিনি ধর্ম, বর্ণ নির্ভিশেষে সকলের নিকট একজন আদর্শ মানুষ হিসেবে পরিচিত লাভ করেছিলেন। তিনি ছিলেন, রাসুলনামা, তিনি নিজে রাসুলকে দেখতেন এবং অন্যকেও দেখাতে পারতেন। হুজুর কিবলা ফান্দাউকী (রহঃ) কে শুধু সভা, সমিতি ও সেমিনারে সীমাবদ্ধ রাখলে চলবে না। তিনি ছিলেন উত্তম চরিত্রের অধিকারী। উনার দেখানো পথ অনুসরন ও অনুকরণ করা সকল মুরিদান ও ভক্তবৃন্দের উপর দায়িত্ব ও কর্তব্য। তিনির আদর্শ থেকে আমাদেরকে শিক্ষা গ্রহণ করতে হবে। অলি, আউলিয়া ও নবী রাসুলগন মরে নাই। তাদেরকে আল্লাহ পাক করবে রিজিক দেন। বেহেশতের সুখ শান্তি দান করেন এবং বেহেশতের যেকোন স্থানে স্বাধীন ভাবে বিচরন করতে পারেন। তিনির জীবদ্ধশায় ফান্দাউক মদিনাতুল উলুম মাদ্রাসাটির উন্নয়ন পরিচালনায় মুখ্য ভুমিকা পালন করার কারনে মাদ্রাসাটি আজ আলিম মাদ্রাসায় উপনিত হয়েছে এবং দিন দিন শিক্ষা ব্যবস্থার উন্নতি দিকে এগিয়ে যাচ্ছে।
বক্তাগন গত ২৮ ফেব্রুয়ারী ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসির নগর উপজেলাধীন ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীরে কামেলে মোকাম্মেল আলহাজ্ব শাহ সূফী সৈয়দ নাছিরুল হক মাছুম (রহঃ)। ১৪ তম উফাত দিবস উদযাপন উপলক্ষে দরবার শরীফের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল, খতমে কোরআন, খতমে খাজাগান, হামদ নাত, আলোচনা সভা, ফাতেহা শরীফ পাঠ, মাজার জিয়ারত, মিলাদ শরীফ পাঠ, দোয়া-মোনাজাত, ও শিন্নি (তাবারুক) বিতরণ ইত্যাদি।
ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীর আলহাজ্ব মাওলানা মুফতি সৈয়দ ছালেহ আহমাদ মামুন আল-হোসাইনী এর সভাপতিত্বে এবং দরবার শরীফের মুখপাত্র আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ মঈনউদ্দীন আহমাদ আল-হোসাইনী এর পরিচালনায় অনুষ্ঠিত উফাত দিবসে উপস্থিত ছিলেন, পীরজাদা আলহাজ্ব মাওলানা শাহসুফী সৈয়দ আবু বকর ছিদ্দিক আল-হোসাইনী, পীরজাদা আলহাজ্ব মাওলানা শাহসুফী সৈয়দ বাকের মোস্তফা সহ হুজুর কিবলা ফান্দাউকী (রহঃ) এর মুরিদান ও ভক্ত বৃন্দ, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ সহ হাজার হাজার মুসল্লিগন অংশ গ্রহণ করেন। পরে পীর সাহেব কিবলা দরবার শরীফের আগামী ১০ ও ১১ মার্চ ২০২৩ সালের কেন্দ্রীয় বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিলের সফলতা কামনা বাংলাদেশ সহ মুসলিম বিশ্বের শান্তি ঐক্য ও মুর্দা মুসলমানের রূহের মাগফিরাত কামনা করে সর্বশক্তিমান আল্লাহর নিকট মোনাজাত পরিচালনা করেন।
Facebook Comments Box
advertisement

Posted ১০:৩৩ | বুধবার, ০১ মার্চ ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com