রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে উরস শুরু ১৮ ফেব্রুয়ারি

  |   সোমবার, ৩০ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে উরস শুরু ১৮ ফেব্রুয়ারি

2 (13)
মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর : আগামী ১৮ ফেব্রুয়ারি শনিবার থেকে ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার ফরিদপুরের সদরপুর উপজেলার আটরশী বিশ্ব জাকের মঞ্জিলে হযরত শাহ্ সুফি খাজাবাবা ফরিদপুরী (কুঃ ছেঃ আঃ) ছাহেবের মহা পবিত্র বিশ্ব উরস শরীফ অনুষ্ঠিত হবে। উরস চলবে মঙ্গলবার পর্যন্ত। চার দিনব্যাপী এ উরসে লাখো মানুষ অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। গত তিন মাস ধরে এর প্রস্তুতি চলছে।

৩০ জানুয়ারি সোমবার বিশ্ব জাকের মঞ্জিলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবারের উরসে লোক সমাগম অতীতের চেয়ে বেশি হবে। এ জন্য এবার মূল ভেন্যুর আয়তন হবে ৪০ বর্গকিলোমিটারের বেশি। ৪০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে সাজসজ্জা করা হচ্ছে। উরসে আগত ভক্তদের ইবাদত-বন্দেগী ও বিশ্রামের জন্য বিশাল শামিয়ানা তৈরি করা হবে। এ জন্য অন্দরমহলে বিশালাকার মাঠ প্রস্তুত করা হচ্ছে। হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানদের জন্য নির্মাণ করা হচ্ছে আলাদা কম্পাউন্ড।

উরসে আগত ভক্তদের খাওয়া-দাওয়ার জন্য ১০টি মাঠে বিশাল শামিয়ানা টানানো হবে। নিরাপত্তার জন্য আর্চওয়ে ও ২০০ সুউচ্চ পর্যবেক্ষণ টাওয়ার নির্মাণ করা হবে। পুরো এলাকা থাকবে ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায়। ৫০টির বেশি সুবিশাল পার্কিং জোন ও অতিরিক্ত হেলিপ্যাড নির্মাণ করা হবে উরসে আগতদের জন্য। থাকবে মেডিকেল সেন্টার ও আধুনিক মিডিয়া সেন্টার। পীরজাদা আলহাজ্ব খাজা মাহফুযুল হক মুজাদ্দেদী ও পীরজাদা আলহাজ্ব খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী প্রস্তুতি কর্মকাণ্ড তদারক করছেন।

২১ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় মাজার জিয়ারত ও মোনাজাতের মধ্য দিয়ে উরস শেষ হবে। মোনাজাত পরিচালনা করবেন পীরজাদা আলহাজ্ব মোস্তফা আমির ফয়সল মুজাদ্দেদী।

উল্লেখ্য, বিশ্বওলী খাজাবাবা ফরিদপুরী (কুঃ ছেঃ আঃ) ছাহেব ১৯৫৩ সালে তৎকালীন অজপাড়া গাঁ আটরশি গ্রামে উরস শরীফের সূচনা করেন। এর আগে ১৯৪২ সালে তদীয় আপন মুর্শিদ উপমহাদেশের প্রখ্যাত ওলিয়ে কামেল খাজা এনায়েতপুরী (কুঃ ছিঃ আঃ) ছাহেবের নির্দেশে প্রত্যন্ত পল্লী আটরশিতে আগমন করেন। সভ্যতা ও শিক্ষার আলো বঞ্চিত অত্যন্ত পশ্চাৎপদ এ গ্রাম থেকেই প্রথমে বাংলাদেশ এবং পরে বিশ্বব্যাপী হেদায়েতের বাণী প্রচার করেন বিশ্বওলি খাজাবাবা ফরিদপুরী (কুঃ ছিঃ আঃ) ছাহেব।

Facebook Comments Box
advertisement

Posted ১১:২৬ | সোমবার, ৩০ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com