রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

পা ফাটার সমস্যা থেকে বাঁচতে সতর্ক হোন শীতের শুরুতেই

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

পা ফাটার সমস্যা থেকে বাঁচতে সতর্ক হোন শীতের শুরুতেই

শীতের মৌসুমে একাধিক সমস্যায় নাজেহাল অবস্থা হয় অনেকেরই। বিশেষ করে সারা শীত জুড়ে পা ফাটার সমস্যায় ভুগে থাকেন অনেকে। এই পা ফাটার সমস্যা থেকে মুক্তি পেতে নানান পদ্ধতি মেনে চলতে হবে।

 

আর্দ্রতার অভাবে পা ফাটার সমস্যা দেখা দেয়। শীতে এমনিতেই ত্বক শুষ্ক হয়ে যায়। এই সময় ত্বকে পর্যাপ্ত আর্দ্রতার অভাব হলে দেখা দেয় এমন সমস্যা। তাই ব্যবহার করুন ময়েশ্চরাইজার। পা ফাটার সমস্যা থেকে বাঁচতে শীতের শুরুতেই সতর্ক থাকুন। সময় থাকতে সতর্ক হলে দ্রুত মিলবে উপকার।

 

জুতার কারণে অনেকের পা ফেটে যায়। শীতের মৌসুমে নরম জুতো পরুন। এই সময় পা ভালো রাখতে সঠিক জুতো পরা দরকার। তা না হলে দেখা দিতে পারে সমস্যা।

 

ধুলার কারণে পা ফাটে। এই শীতের মৌসুমে বাতাসে ধুলোর পরিমাণ বেড়ে যায়। ধুলা লাগলে তা থেকে পা ফেটে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পা ঢাকা জুতা পরাই ভালো। একান্ত না পারলে মোজা পরুন।

 

একাধিক রোগের কারণে পা ফাটে। সোরিয়াসিস, অ্যাথলিটস ফুট, একজিমা ও ক্যান্সারের মতো রোগের কারণে পা ফাটে। তাই আপনার এমন কোনো রোগ থাকলে পায়ের বিশেষ যত্ন নিন। তা না হলে হতে পারে সমস্যা। তাই সব সময় পায়ের যত্ন নিন। ভালোভাবে পা পরিষ্কার করুন। তারপর সঠিক ময়েশ্চরাইজার লাগান।

 

অধিক সাবান ব্যবহারের কারণেও পা ফাটতে পারে। পা ফাটার সমস্যা থেকে বাঁচতে চাইলে পরিমাণ মতো সাবান দিন। বেশি সাবান দিলে ত্বকের এমন সমস্যা দেখা দিতে পারে। তাই পা পরিষ্কার করার সময় সঠিক সাবান ব্যবহার করুন। তারপর অবশ্যই ময়েশ্চরাইজার লাগান।

 

বার্ধক্যের কারণে অনেকের পা ফাটে। পা যদি দীর্ঘ সময় ফাটা থাকে তাহলে সতর্ক থাকুন। সময় থাকতে সতর্ক হয়। বয়স বাড়ার সঙ্গে ত্বকের যত্ন নেয়ার সঙ্গে পায়ের যত্ন নিন।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:২০ | শনিবার, ১২ নভেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com