শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দায়িত্ববোধ থাকলে সরকার জনতার অধিকার হরণ করতে পারতো না: ড. কামাল

  |   রবিবার, ০৩ ফেব্রুয়ারি ২০১৯ | প্রিন্ট

দায়িত্ববোধ থাকলে সরকার জনতার অধিকার হরণ করতে পারতো না: ড. কামাল

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, নির্বাচনে গলদ ছিল বলেই বিতর্ক উঠেছে। এই নির্বাচনে জনগণের আশা আকাঙ্খা প্রতিফলিত হয়। সরকারের যদি সংবিধানের প্রতি ন্যুনতম দায়িত্ববোধ থাকতো তাহলে জনতার অধিকার হরণ করতে পারতো না। তারা ভুলে গেছে, জনগণ রাষ্ট্রের মালিক।।

তিনি বলেন, দুই বছর পর স্বাধীনতার ৫০ বছর হবে। মুক্তিযুদ্ধের আশা- আকাঙ্খা এখন আমরা পূরণ করতে পারিনি। বঙ্গবন্ধুর আদর্শের সমাজ, স্বপ্নের সমাজ গড়ে তোলা সম্ভব হয়নি।

রোববার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর মতিঝিলে গণফোরামের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সাবেক সাধারণ সম্পাদক সাইফউদ্দিন আহমেদ মানিকের স্বরণ সভায় তিনি এসব কথা বলেন।

ড. কামাল বলেন, তিনি বলেন, আজ কোনো বিরোধের কথা বলতে চাই না, ঐকমত্যের কথা বলতে চাই। জনগণ ক্ষমতার মালিক। এটাই বঙ্গবন্ধুর স্বপ্নের কথা। একথাটাই আমাদের সংবিধানে লিখে স্বাক্ষর করে গেছেন বঙ্গবন্ধু। যেটা জাদুঘরে রাখা আছে।

তিনি বলেন, ‘মালিক যেমন অধিকার ভোগ করে, তেমনি তার দায়িত্বও থাকে। রাষ্ট্রের ক্ষমতার মালিক থাকলে ভোগ করবেন, ভালো, আপনার দায়িত্বও আছে। সরকারকে দায়িত্ব দেওয়া আছে, নাগরিকদেরকেও দায়িত্ব দেওয়া আছে।

ড. কামাল বলেন, স্বাধীনতার ৫০ বছর পালন করবো আমরা আর মাত্র দুই বছর পর।। এখন থেকে সবাইকে সতর্কভাবে, সচেতনভাবে দায়িত্ব পালন করতে হবে। এখন যে সরকারই এখানে দায়িত্ব ভোগ করবে তারা যেন সংবিধানের ভিত্তিতেই দায়িত্ব নেয় এবং সংবিধানে যে দায়িত্ব আছে তারা যেন তা পালন করে।’

গণতন্ত্র উদ্ধারে পুলিশেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় অবশ্যই পুলিশের ভূমিকা আছে। সবাই চায় পুলিশ তার শপথ মেনে দায়িত্ব পালন করুক। দেশের জনগণকে শ্রদ্ধা করুক, কারণ জনগণ ক্ষমতার মালিক। ড. কামাল হোসেন আরো বলেন, সরকার যদি নিজেকে জনগণের সরকার মনে করেন অবশ্যই বৈষম্য হ্রাস করবেন ।কেউ দরিদ্র থাকবে আর কেউ সম্পদের পাহাড় গড়বে এটা স্বাধীন দেশে কাম্য নয়। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সবাই মিলে ঐক্যবদ্ধ হলে আমরা সফল হব।

‘সাইফউদ্দিন আহমেদ মানিককে স্মরণ করে তিনি বলেন, মানিক যে স্বপ্ন দেখেছেন, উনি প্রগতিশীল রাজনীতি করেছেন। কিন্তু যে স্বপ্ন তুলে ধরেছি, সেটা আমার মাথা থেকে না, এজন্য বলছি যে, কামাল হোসেনের নেতৃত্বে, প্রশ্নই উঠে না। এটা বঙ্গবন্ধুর কথা। যেটা ৭২ এর সংবিধানে আপনারা পাবেন।

এ সময় উপস্থিত ছিলেন গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, মফিজুর ইসলাম খান কামাল, যুগ্ম সাধারণ সম্পাদক আহম শফিক উল্লাহ, প্রেসিডিয়াম সদস্য মোকাব্বির হোসেন খান, জগলুল হায়দার আফ্রিক, গণফোরামের নেতা মেজর জেনারেল(অব.) আমসা আমিন, দফতর সম্পাদক আইয়ুব খান ফারুক প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ২১:৪৩ | রবিবার, ০৩ ফেব্রুয়ারি ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com