শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঢাকা হবে ‘জিয়া সিটি’, গোপালগঞ্জ হবে মুজিবনগর

  |   বুধবার, ১১ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

ঢাকা হবে ‘জিয়া সিটি’, গোপালগঞ্জ হবে মুজিবনগর

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, বিএনপি ক্ষমতায় এলে রাজধানী ঢাকার নাম পরিবর্তন করে ‘জিয়া সিটি’করা হবে। এ ছাড়া গোপালগঞ্জের নাম করা হবে মুজিব নগর।

আজ বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘ষড়যন্ত্র ও ওয়ান ইলেভেনের সরকার’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আলোচনা সভাটি আয়োজন করে ডেমোক্রেটিক মুভমেন্ট নামের একটি সংগঠন।

দুদু বলেন, ‘আপনারা (সরকার) পিরোজপুর জেলার জিয়ানগর উপজেলার নাম পরিবর্তন করে ইন্দুরকানী করেছেন। ইন্দুরকানী কি জিয়াউর রহমানের চেয়ে বেশি সন্মানিত ব্যক্তি? আপনারা গোপালগঞ্জের নাম পরিবর্তন করে মুজিবনগর করছেন না কেন?

তিনি বলেন, বিএনপি ক্ষমতায় এলে গোপালগঞ্জের নাম পরিবর্তন করে মুজিবনগর করবো। তবে আপনাদের সাথে আলোচনা করেই করবো। কারণ গোপালের চেয়ে মুজিবুর রহমান অনেক সন্মানিত ব্যক্তি।

বিএনপির এই নেতা বলেন, ‘আপনারা শেখ মুজিবুর রহমানকে ‘জাতির জনক’ বলেন, ‘বঙ্গবন্ধু’ বলেন, অথচ তার জন্মস্থানের নাম রাখলেন গোপালের নামে। গোপালগঞ্জের নাম পরিবর্তন করে মুজিবনগর করার জন্য আপনাদেরকে আমরা প্রস্তাব দিবো। আলোচনা করে নাম পরিবর্তন করবো।’

এ সময় ঢাকার নাম পরিবর্তন করে জিয়া সিটি করা হবে জানিয়ে তিনি বলেন, ‘ইন্দুরকানী কি জিয়াউর রহমান থেকে বড়? আপনাদের এত ছোট মন মানসিকতা কেন?

যেসব স্থানে জিয়াউর রহমানের নাম মুছে ফেলা হয়েছে বিএনপি ক্ষমতায় এলে এসব নাম যথাযথভাবে প্রতিস্থাপন করা হবে বলেও জানান তিনি।

জিয়াকে খাটো করলে স্বাধীনতাকে খাটো করা হবে মন্তব্য করে ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান শেখ মুজিবের মাজার জিয়ারত করেছেন। শেখ মুজিবকে বিএনপি কখনও ছোট করে দেখে না, যথাযথ মর্যাদা দেয়। অথচ আপনারা (আওয়ামী লীগ) জিয়াকে ছোট করেন, এটা ঠিক নয়।

সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিএনপির এই নেতা বলেন, ‘পুলিশ না রেখে আপনাদের মন্ত্রীরা রাস্তায় নামেন তো। এমন পরিস্থিতিতে আ. লীগ নামে রাস্তায় কাউকে পাওয়া যাবে না। পুলিশ না থাকলে কী হয় আপনারাও জানেন। কাল বিএনপি ক্ষমতা এলে কী হবে আপনারাও জানেন।

মঙ্গলবার দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রসঙ্গে শামসুজ্জামান দুদু বলেন, ‘আপনি বলেছেন আগুন যারা দিয়েছে তাদের বিচার হবে গণআদালতে। এই বক্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ দিব। গণআদালত মানে স্বচ্ছ নির্বাচন, ওখানে বিচার হবে- আমরা সঠিক নাকি আপনারা সঠিক।’

আয়োজক সংগঠনের শাহাদাত হোসেন সেলিমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দিন আহমেদ।

Facebook Comments Box
advertisement

Posted ১০:২৩ | বুধবার, ১১ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com